দক্ষিণ চব্বিশ পরগনার কথ্যভাষা ও লোক সংস্কৃতির উপকরণ [খণ্ড-২] | Dakshin Chhabish Parganar Kathyabhasha O Lok Sanskritir Upakaran [Vol. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১১ GRR চবিনশ Hace কুণাভযা ও লোক -সংস্কৃতিৰ উপক্ৰণ আব একই দুই ANISH ঘটনাকে যুক্ত FCA রেখেছে অনা আর একটি ঘটনা--- Hi ইল বিবাহ। CUM MCT চবম পূর্ণতা। মানুষ WITSS সম্ভান। নানব্্জীবনও MIS | এই অমৃতময়তাব পবম অনুভূতি ঘটে বিবাহ নামক 'ঘটনাব মধ্য দিয়ে। দুটি হৃদয দুটি সম্পূর্ণ পৃথক WEI একাত্তা হযে যায় এই একটি ঘটনাব মধ্যদিয়ে এবং aS) স্টীবনের আবির্ভাবের সম্ভাবনা সূচিত হয়। Fear বিবাহ নামক ঘটনাটি জন্ম ও মৃত্যু-উভয়কেই প্রতিফলিত করে। ‘race ক্রিয়তে sri— পুত্রলাতেব জনো বিবাহ কিংবা বলা যায বংশ রক্ষার তাগিদে বিবাহ এবং পুত্রেব পিগুলাতে অক্ষয় স্বগপ্রাপ্তি ও ইহকালের মুক্তিলাভ-_ এই সব RIK ও বিশ্বাস প্রচীন সমাজে প্রচলিত ছিল। আজও এই সংস্কার বিশ্বাসেব প্রতিফলন দেখা যায়। সুতরাং বিবাহ লোক সমাজের ae ও পারব্রিক মুক্তিলাডের একটি বড় উপায় ও আশ্বাস। কিন্তু বিবাহের পর MAAS না হলে সেই মানুষের জীবন বড় বেদনাদায়ক হয়ে ওঠে। স্বর্গের পথ তো বন্ধ হয়ে যায়, এমন কি প্রতিটি মানুষের কাছে সে হয়ে ওঠে অলক্ষুনে। অপুত্রক মানুষকে সমাজে বলে “আটকুড়ো। মানুষ জনের বিশ্বাস আটকুড়ো লোকের মুখ দেখলে পাপ Ba | মানবর্তীবনের এই বিবাহ নামক ব্যাপারটিকে ঘিরে আছে বহু আচার, সংস্কার, প্রথা ও বিশ্বাস। পাত্র পাত্রী নির্বাচন, তাদের বয়স, কুল, গোত্র, আকৃতি, পণ, দিন-ক্ষণ ঠিক করা, নিমন্ত্রণ, বরকণের সাজসজ্জা, আমোদ-প্রমোদ, রঙ্গ রস এবং বিবাহ-পূর্ববর্তী, বিবাহের সময় ও বিবাহ-পরবর্তী নানাপ্রকার লোকাচার, প্রথা, সংস্কার roe ছড়াছড়ি। বহু প্রাচীন কাল থেকে এইগুলি অমোদের সমাজে চলে আসছে। প্রাচীন বাংলা সাহিত্যে ও এ গুলির পরিচয় পাওয়া যায়। বিবাহ সম্পর্কিত নানা লোকাচার, প্রথা, সংস্কার, বিশ্বাস দক্ষিণ চবিবশ পরগনাতেও প্রচলিত আছে। তবে একটা কথা মনে রাখা দরকার যে দক্ষিণ চবিবশ পরগনাতে আজও প্রচীন সমাজব্যবস্থর কিছু রেশ বর্তমান আছে। সুতরাং বিবাহ-সম্পর্কিত আচার-অনুষ্ঠানে প্রাচীন সামাজিক রীতিনীতি, আচার বিশ্বাসের ছাপ কিছু কিছু বজায় আছে। সেই জন্য অন্যান্য অঞ্চলের সঙ্গে এখানকার আচার বিশ্বাসের কিছু পার্থক্যও লক্ষ করা যায়। আবড়ো-_ আইবুড়ো। অফ্কুমারী-_ অনূঢ়া Wet একটা নির্দিষ্ট বয়সের পরের অবিবাহিতা কুমারী মেয়েকে বলা হয়। ৯-১০ বৎসরের মেয়েকে অকুমারী বলে। সাধারণত ৯ বৎসর পর্যন্ত মেয়েকে প্রকৃত কুমারী বলা হত প্রাচীন কালে। উচকপালী-__ যে মেয়ের কপাল উঁচু সেই মেয়ে সুলক্ষণযুক্ত নয়। ফলে বিবাহের যোগ্য পাত্রী নয়। টিরুণদাতি__ চিরুণীর মত দীত, যে মেয়ের-_ সে কুলক্ষণা। বিবাহের পক্ষে সুযোগা পাত্রী নয়। বিড়াল চেচ্মী- বিড়ালের চোখের মত কটা চোখ যে মেয়ের-_ সে মেয়ে সুলক্ষণা নয়। খড়ম CH খড়মের মত পা-- সুলক্ষণা কন্যা TT এখানে খড়ম পায়ে দিয়ে স্টার WE চলার কথা বোঝানো SCHR | Gfram— বিবাহের দ্বিনের এক ধরনের ম্নুষ্ঠান।.বলা যায় fare অনুষ্ঠানের সূচনা। বিডিন্ন BOAT বরণডালা সাজিয়ে এই Weyl করা Tt



Leave a Comment