দশ অবতার | Dash Abatar

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
একটি সাধারণ উদাহরণ ধরুন । একটি কারণরূপ ANTE থেকে স্ষ্ট হল একটি afar মৃন্ময় ঘট। কিরূপে ? তার ত একমাত্র উপায়ঃ আছে। সে হল এই £ TAT ঘটাদি নির্মাণদক্ষ কুম্তকার সেই মৃংপিণ্ুটকে নিয়ে কয়েকটি বিশেষ প্রক্রিয়ান্নলারে, তাক্নে পরিশেষে একটী ware, স্থগঠিত way ঘটে পরিণ্ক বা রূপায়িত করেন। cea, কুম্তকারকে বলা হয় সেই yay ঘটের “নিমিন্ভ কারণ” ; এবং মুৎপিওুকে বলা হয় সেই মৃন্ময় ঘটের “উপাদ ন কারণ ।” এই ছুটি wat নামের অর্থ, সেই of নামের মধ্যেই সুন্দরভাবে নিহিত হয়ে আছে। “উপাদান বরণের” অর্থ হল-_যে aw থেকে অন্য বস্তুটি উৎপন্ন হয়, তাকে যথাযোগ্য ভাবেই বলা যেতে পারে যে তা সেই Tog বস্তুটির উপাদান । অথচ উপাদাণ aes থাকলেও একটি জড় মুৎপিও নিজে নিজেই ay কিছুতে ক্ূপাস্তরিত বা পরিণত হতে পারে না নিশ্চয়ই । সেজন্য বাইরে থেকে আরেকজন say শিল্প বা কুকার এসে নানারূপ বিশেষ প্রক্তরিয়৷ বা উপায় উদ্ভাবন ক'রে সেই কর্মটিকে সমাপ্ত কবেন-_অর্থা২, যে লক্ষ্য নিয়ে আরম্ভ করা হয়েছিল. মেই কর্মটিকে শেম করে দিয়ে, লক্ষ্যটিকেও সেই সঙ্গে লাভ করেন-_ অর্থাৎ ঘটটিকে Ato করেন | সেজন্য এই পষ্তকারকে বলা হয় “নিমিত্ত কারণ ।” এইভাবে MA HAT যে উপাদান কারণ (বা aie ) ace নিমিভ্ভ কাঁরণ (বা gurls এই দুটি কারণেব সমন্নয়েব মাপামেই এই SHA ( মৃন্ময় ঘটটির ) VF হতে পারে, অন্যথায় নয়। এই অসি সত্য ত্টিকে আশ্রয় করেই গঠিত ইয়েছে রামানহুজ, fet প্রমূখ বৈষ্ণব বৈদা্তি“-গণের সর্বজনবন্দিত, সর্বজনসমাদৃ১ “পরিণামবাদ ।” এখন আস্ত এই afoot বিজ্ঞান-মম্মত মতবাদটাকে ব্রগাব্রথাও- ঈশ্বর-জীবজগততের .স্ষেত্রেও প্রয়োগ কবি। এক্ষেত্রেও ত পদ্ধতিটি সেই একই, কেবল একটি PASS ae হল এই যে, BH বা ঈশ্বর সর্বব্যাপী বলে, তাঁর বাইরে *ত SRE নেই। Css, army একমাত্র তিনিই জীব-জগতের “অভিন্ন নিমিত্োপাদন-কাবরণস্বরূপ ।” এরূপে নি নিজেই ( নিমিত্ত কারণ) নিজেকে ( উপাদান কারণ) স্বেচ্ছায়, সানন্দে, সাগহে, সাঈগ্রহে, জীবজগতে পরিণত, রূপায়িত, লীলায়িত করেছেন। এই once আমরা উপনিষদ থেকে ছু! একটি মন্ত্র উদ্ধত করতে পারি সশ্রদ্ধাম £ “স বৈ নৈব রেমে তন্মাদ্রেকাকী ন রমতে স দ্বিতীয়মৈচ্ছৎ স ইমমেবাত্মানং ছেধাহপাতয়ত্ততঃ পতিশ্চ TH চাভবতাং তম্মাদিদমর্ধবৃগলমিব স্ব ইতি হ স্মাহ



Leave a Comment