সারার্ণব [খণ্ড-২] | Sararnab [Vol. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
সবাকৃ-সারাণবীভাষা। ৫ ষযিতাঁং স লক্ষণাং ATS প্রকাশয়িষন্‌ অজোইজায় ব্রম্ম কর্মণে ari হৃদয়মিদমুপদিশতি 1” অর্থাৎ সেই কর্বনিষ্ঠারূপ দক্ষিণায়ণ পথে যে কোন বিরক্ত তত্বজিজ্ঞাস্থ পুরুষ বা আবদ্ধজীব, কর্মফল wat স্বর্গাদি লোক সকল পুনঃ পুনঃ পরীক্ষা করিয়া (cams) মোক্ষপ্রাপ্তিহেতু, পুত্র বিত্ত কুটুদ্বাদি বাসনাত্রয় হেয়বোধে পরিত্যাগ পূর্বক, বিধিনিষেধ বিচার দ্বারা শুদ্ধচিত্তে সম (অমাত্র) দশ হইয়া, অর্থাৎ যেমন অ কার অন্ত বর্ণাস্তরে প্রবেশপূর্বক তদ্বর্ণাকারে প্রকাশ পায় Sat পরমাত্মাও মায়াবিকারে festa, অতএব মায়াবিকার মিথ্যা, অকারের স্তায় পরমাত্মাই সত্য ইত্যাদি এক অদ্বৈতদ্ঞানদর্শনবিশিষ্ট হইয়া নিবৃত্তি লক্ষণ ধর্শ্মোপলক্ষিত শুক্লগতি- রূপ উত্তরায়ণ cortfeden” ( মোক্ষমার্গে ) প্রবর্তমান হইয়াছেন, তাহার উপ- লক্ষে ALOE যেমন মুর্তি উপদেশ করেন, তজ্্বপ পাল্ন্যকল্পে “পরব্রন্ধ হইতেআমি অন্ত কিন্বা আমা হইতে পরত্রহ্ম অন্ত কি না'””-ইত্যাদি সংশয়াপন্ন চিত্ত আদি- জীব্‌ ব্রহ্মার প্রবোধার্থ বন্ধমুক্তির উপায়স্বরূপ, তাহার সহৃদয়প্রবিষ্ট অস্তর্যামী পর- aha এই মহাবাক্য চতুষ্টয় উপদেশ করিয়াছিলেন । এই উপদেশ সেই আদিকবির হৃদগতা BAN স্বরস্বতীর প্রেরণা দ্বারা ভূতমাত্রের কল্যাণার্থ মুখ হইতে নির্গত ও প্রচার প্রাপ্ত হইয়াছে । এই বিদ্যার নাম চতুষ্পাদ ব্রহ্মবিদ্যা একারণ সেই বেদ" মাতাও চতুষ্পাদ হয়েন, এবং সেই চতুন্পাদে এক বেদেরও চারি ভাগ হইয়াছে। কি সেই উপদেশ তদর্থ কহিতেছেন, যথা-- ১ Q ৩ 8 মহাবাক্য I বেদমাতা | বেদ | বীজ। ১। প্রজ্ঞানমাননাং sae তত্সবিতুর্বরেণ্যং। থগ.। খ্তং। ২। অহং ব্রম্মান্মি। তর্গোদেবস্তধীম়হি। যু অথ। ৩। তত্বমসি। ধিয়োযোনঃ প্রচোদয়াৎ। সাম । AS | ৪ | অয়মাত্মা ব্রহ্ঃ। পর্রারজসে শাৰং। অথর্ব ওঁ। এই মহাবাক্য অর্থাৎ বৈদিক ব্রম্মোপদেশ চতুষ্টয়ের যথাবৎ যোড়শকল ব্যাখ্যা- ace শিষ্টপরম্পরাচরিত মঞ্গলাচরণ স্বরূপ পরব্র্মের স্মরণ করিতেছেন, যথা '“ও তৎসৎ ইতি নির্দেশঃ সোয়মাত্মা চতুষ্পাৎ।” “যো ত্রন্মাণং বিদধাতি পূুর্ববং যো বৈ বেদাংশ্চ প্রহিনোতি তঙ্মে।”



Leave a Comment