সর্ব্ববেদান্ত-সিদ্ধান্ত-সারসংগ্রহ | Sarbabedanta-Siddhanta-Sarsangraha

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৮/৩ সেই মহাত্মা কোন্‌ ব্যক্তির al পুজ্য ? কিন্তু কোন কোন আধুনিক গ্রন্থকার বা তাুদারী বাক্তিগণ সেই ভগবৎপাদের উপর নানাবিধ দোষ অর্পণ করিয়া থাকে; এমন কি ভগবংপাদের উপর বিষম কটাক্ষপাত করিতেও SBS হয় না। আমরা সেই সমস্ত লোকের Aten দেখিয়া বিশ্রিত হই | way মহাজনের সহিত বিরোধও বাঞ্চনীয় ; কিন্তু যাহারা প্রকৃত Scar অপলাপ করিয়া নিজের প্রতি- ঠার অন্ত কষ্টকল্পনা দ্বারা শাস্ত্রের অন্তরূপ ব্যাখ্যা দ্বারা সাধুপ্রকৃতি জনগণের হৃদয়ে বিবিধ সন্দেহ উপস্থাপিত করে এবং লোককে প্রক্ৃতমার্গ হইতে অসং- পথে চালিত করে, তাহারা যে সমাজদ্রোহী ও ধর্মদ্রোহী, তাহাতে কিছুমা্রও সন্দেহ নাই। তর্কযুক্তিকে আশ্রয় করিয়া বস্তু নিরূপণ করা যায় না; আজ তাকিক তর্কবলে একটি পদার্থ স্থির করিলেন এবং" তাহাই অত্রান্ত বলিয়া ঘোষণা করিলেন, আর কিছুদিন পরে তদপেক্ষা অপর বলবান্‌ Stes তাহার খণ্ডন করিলেন। এইরূপে কেবল তর্কবলে কোন পদার্থ নির্ণীত হয় না, বরং ware চলিয়া ate) তজ্জন্ত ভগবান্‌ শহঙ্করাচার্য গভীর গবেষণা দ্বারা স্থির করিলেন,-_তর্কের যখন একত্র অবস্থিতি নাই, তখন তাহাঁকেই একমাত্র প্রমাণ না বলিয়া, যাহা অপোৌরুষেয়, অভ্রান্ত, যাহাতে ভ্রান্তি, প্রমাদ প্রভৃতি পুরুষদোর লেশমাত্রও স্পর্শ করে নাই, এবংবিধ আগুবাক্যকে ABP প্রমাণ বলা যাইতে পারে। বিশেষতঃ অলোকিক বিষয়ে প্রত্যক্ষ ও অন্নমানের প্রসার নাই, এক- মাত্র আগুবাক্য তথায় সফলতা লাত করে। সেই আগুবাক্য--বেদ। cawty- সারী বলিয়া খষিগণের বাক্যকে আগুবাক্য বল| হইয়া থাকে। এই অলৌকিক তত্ত্ব একমাত্র বেদ দ্বারা অধিগত হওয়া যায়, তর্ক তাহার সহায়তা করে মাত্র প্রমাণ, -আগম--বেদবেদাস্ত ; তর্ক তাহার ইতিকর্তব্যতাস্থানীয়। অবলম্বনীয় প্রমাণের অভাৰ হইলে, তর্ক কোথায় আশ্রয় লাভ করিবে? এইজন্তই তিনি অপোরুষেয় বেদের আশ্রয় গ্রহণ করিয়াছেন এবং সেই বেদের যথার্থ তাৎপর্য নির্ণয় করিয়া, মানবহৃদয়ের অজ্ঞান দুর করিয়া দিয়াছেন। ভগবান্‌ শঙ্করাচাধ্য যেমন বুদ্ধিমান্‌ ব্যক্তিগণের ea ভাষ্যাদি গ্রন্থ প্রণয়ন করিয়াছেন, সেইরূপ wad ব্যক্তি যাহাতে অল্পপ্লরয়াসে সমগ্র বেদাস্তের অভিপ্রায় বুঝিতে পারে, তজ্জন্ত তিনি সরলভাবে অনেক গ্রন্থ রচন| করিয়াছেন, তন্মধ্যে এই গ্রন্বখানি বিশেষরূপে উল্লেখযোগ্য এই গ্রদ্থখানি শঙ্কর-কৃত ৷ এই "সর্ব্ববেদাস্তমিদ্ধান্তসারসংগ্রহণ-নামক গ্রন্থখানি প্ীশঙ্করাচার্য্যকৃত ay- সমূহের মধ্যে অন্ততম উপাদেয় গ্রন্থ। এই গ্রন্থে Staite বেদাস্তের প্রায় যাবতীয় সিদ্ধান্ত সংক্ষিপ্ত অথচ সরলতভাবে বিবৃত করিয়াছেন। featy সরল- বিশ্বাসী মানব কেবল এই একধানি গ্রন্থের সাহাযো বেদাস্তের অনেক বিষয় অবগত হইতে সমর্থ হইবেন | ইহাতে বিষয়গুলি অতি পারিপাটাক্ূপে যথাক্রমে Brae হইয়াছে। মঙ্গলাচরণের পর সাধন-চতুষ্টয়ের বিষয় উল্লখিত হইয়াছে, কামের স্বরূপ বর্ণন পূর্বক যমের AES তাঁহার Gaal করিয়া, যমের অপেক্ষা



Leave a Comment