সাংখ্য-দর্শন [সংস্করণ-১] | Sankhya- Darshan [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
সাংখ্য দর্শন ৫ পাপের ফলে কিঞ্চিৎ gee পাইতে হয়। যজ্ঞের ফল বিশ্ুদ্ধি নহে উহা মিশ্র বা অবিশ্তদ্ধি | ক্ষয় (৷ ক্ষণে পুণ্যে স্বর্গলোকাচ্চ্যবস্তে : পুণ্য ক্ষয় হইলে প্রাণী strata হইতে বিচ্যুত হয়। অতিশয়-- ( তারতম্য ) যজ্ঞ অনুসারে স্বর্গ wes তারতম্য আছে; ভিন্ন যজ্ঞের ভিন্ন ফল হয় । কেহ tary পাইলেন, কেহ বা দেবত্ব পাইলেন; পরস্পরের উৎকর্ষ অপকর্ষের ভেদ দর্শনে স্বর্গবাসীর sea বোধ অপরিহার্যা । শ্রেয়ান-শ্রেঠ । তদ্বিপরীত-- যাহা তাহার বিপরীত অর্থাৎ যে উপায় অবিশ্তদ্ধি, ক্ষয়াতিশয় হীন অর্থাৎ বিশুদ্ধ, অক্ষয় ও তারতম্য হীন | সেই উপায় কোথা হইতে আসে ? বিজ্ঞান হইতে আসে! কিসের বিজ্ঞান ? ব্যক্ত, অব্যক্ত এবং জ্ঞ এই fafay বস্তুর পার্থক] জ্ঞানের নাম বিজ্ঞান । সচরাচর যাহাকে আমরা বাহু বা জড় জগৎ বলি তাহ! রূপরসাদি জ্ঞানের বিকার মাত্র; wage Tre জ্ঞানের বিকার ৷ ইহাই ব্যক্ত জগৎ | সাংখ্য মতে বুদ্ধি অহঙ্কারাদি ত্রয়োবিংশতিতত্ত্রের নাম ব্যক্ততত্ত্ব। যাহা জ্ঞানের কারণ-স্বরূপ এবং “যাহার সততা (থাকা ভাব) অনুমানের দ্বারা উপলব্ধ হয় তাহার নাম প্রকৃতি বা অব্যক্ত GI, WS জগতের পশ্চাৎ ভাগে .অবাক্ত জগৎ AMAA আছে 1” উভয় Hates জড় বা অচেতন | Ba জানে আত্মা--আমি (জ্ঞাণ+ড)। wa অপর নাম পুরুষ; ইহা নিত্য ও চৈত্ন্ত-ক্লপ। সমস্ত জগৎকে বিভক্ত করিলে ge aw পাই, আমি এবং আমি ছাড়া আর যা কিছু । তাহার নাম প্রকৃতি; আসল প্রকৃতিকে আমি দেখিতে পাই



Leave a Comment