সাংখ্য-পাতঞ্জল দর্শন | Sankhya-patanjal Darshan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১২ সাংব্য-পাতজীল দর্শন "গুণ বা তিনগুণ বা চারগুণ Se ব্যবহার করি প্রককৃতিকেও তেমনই তিনটি গুণেরই সাম্যাবস্থা বলে বুঝতে era, এই গুণগুলির আবার বিশেষ স্বভাব আছে। যেমন APTS AY, প্রকাশক, তমোগুণ গুরু বারণক ইত্যাদি | সাংথ্যের fects পারিভাষিক নাম সত্ব, রজস্‌ ও তমস্‌ । আদ্বিতে এই তিন- গুণ কেউ Stars অভিভূত না করে সাম্যাবস্থায় থাকে। পরে ক্রমে GTA HAAS HSSSS করে আবার পরস্পরের সঙ্গে সহযোগিতাও করে। এই ভাবেই WS সংসারের শুরু হয়। সংসারের ভিন্ন ভিন্ন বস্তুতে এই গুণগুলি ভিন্ন ভিন্ন অহপাতে উপস্থিত থাকে । যেমন আদর্শ অথবা! আয়নাতে সত্বগুণের আঙ্পাতিক আধিক্যহেতু আয়না স্বচ্ছ, প্রকাশক ও প্রীতিজনক ৷ আবার দ্বেষাম্ধ চিত্ত তমোগুণের আধিক্য হেতু গুরু বিষন্ন ও আচ্ছন্ন। সত্ব ও wearer আপনা হতে সক্রিয় হতে পারে না। রজেোগুণই সচল এবং রজস্ই সত্ব ও CALF উপষ্টভ্িত করে। চলমান স্বভাবের জন্য রজোগুণ GAS বা ছুঃখ- জনক | সত্বগুণ esa, রজোগুণ লোহিতবর্ণ এবং তমোগুণ sea ৷ জগতের সকল ATCT এই ব্রিগুণ বর্তমান তাই তারা Wag এবং মোহ- জনক) যেমন সুন্দরী যোড়শী তার প্রেমিকের চিত্তে সুখ, অন্য যুরকের চিত্তে দুঃখ ও কাহারও চিত্তে বিষাদ স্ষ্টি করে। বিশেষ লক্ষণীয় যে সাংথ্যকার স্ুখ- দুখ ও বিষাদকে বিষয়মিট্ট বলেছেন-_বিষয়ীনিষ্ট বলেন নি । পাশ্চাত্য মনোবিজ্ঞানে fee সুখদুংখাদি মানবমনেরই অবস্থা বলে বিবেচিত হয়। এই মতে জাগতিক বিষয়গুলিতে মনোনিরপেক্ষ ভাবে স্থখদুঃংখাদ্ি থাকে না- এমন কি মনোসাপেক্ষেও থাকে TL তবে মনে স্ম্থদুঃখাদি উৎপন্ন করতে হ'লে বিষয়ভোগ বা Ses: কল্পিত বিষয়ভোগ করতে হবে । অর্থাৎ পাশ্চাত্য মনোবিজ্ঞানমতে বিষয়ে ae নাই দুঃখও নাই faatwe নাই -_এ সবই আছে বিষয়ীতে ৷ সাধারণভাবেও foal করলে মনে হয় স্থখসুঃখাদি তো আমাতেই আছে--বিষয়ে তো নাই । বিষয়ে যদি থাকতে তবে তো মালাটি গলায় পরে “আমি qT না বলে বলতাম “মালাটি স্থখী*-_-তা তো বলি না। উত্তরে সাংখ্যাচার্যগণ বলেন্‌ যেমন পেঁচা INST অসদ্ধকার দেখে তেমন 'অমুক্ত পুরুষ আত্মায় fret আরোপ করে ।.,. আসলে এ তিনগুণ আছে প্রক্কৃতিতে অর্থাৎ বিষয়ে | 'এই প্রসঙ্গে আর একটি প্রশ্ন ওঠে--এই যে পরম্পরবিরোধী গুণগুলি, এরা xy উপসুন্দের মত পরস্পরকে ধ্বংস করে না ফেলে সহযোগিতা যে করবেই তার নিশ্চয়তা কোথায় ? উত্তরে সাংখ্যাচার্যগণ বলেন যে তেল,



Leave a Comment