বাঙলার তন্ত্র | Banglar Tantra

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পরিবর্তনের প্রবাহ চলিঙত্ছে। এই পরিবর্তনের প্রবাহের মধ্যে একটা অপরিবর্তনীয় বিষয়ের অন্নভূতি হয়ই। নদীর জল ল্োতোমুখে অনবরত চলিয়া যাইতেছে ; যে ছল এই সম্মুখে আবর্তবেগে Bahay উঠিয়াছিল, সে জল আর নাই, ethan গিয়াছে ; তথাপি মনে wp ধারণা হইতেছে যে, এক নদীর জলই দেখিতেছি এবং স্পর্শ করিতছ্ছেছি। গঙ্গা চিরকালই আছেন, চিরকালই গঙ্গাগর্ভ বহিয়] sa চলিয়া যাইতেছে; যে জল কাল গিয়াছে, মে জল আঙ্গ যাইতেছে না, তথাপি যুগে যুগে সবাই বলিয়া] আসিতেছে যে গঙ্গার জল পবিত্র, গঙ্গা পতিতপান্নী, সবপাপসংহন্ত্রী । আমি atfe,— শৈশবে যেমন আমি ছিলাম, যৌবনে সেই আমি বিরাজ করিয়াছি, প্রৌঢ় কালে সেই আমার আমিত্বের অনুভব হইয়াছে, এখন বার্ধক্যে সেই আমি-_ সেই সোপাধিক আমির সম্যক অন্তভূতি হইতেছে। অথচ ক্ষণে ক্ষণে, পলে পলে, বর্ষে we আমার দেহের সবাঙ্গীণ পরিবর্তন ঘটিতেছে; আকারে, প্রকারে, বর্ণে, রূপে, বুদ্ধিতে, বিদ্যাতে আমার পরিবতন ঘটিয়াছে --তথাপি কিন্তু আমার আমিত্বের বোধটুকু আজন্ম মরণ ie অব্যাহতভাবে রহিয়াছে এবং থাকিবেও। এই যে নিত্য-পরিবর্তমনের মধ্যে অপরিবর্তনের ভাব, এই মে এক পক্ষে অনবরত পরিবর্তন, অন্য দিকে নিত্য সত্যবস্তুর দ্যোতনা, ইহাই RSG মূল Bil! কৃটস্থ চৈতন্যের চারি fers মহামায়া প্রকৃতি avis লীল] হইতেছে | সেই FR চৈতন্য পরমপুরুষ সচিদানন্দ্বরূপ ; তিনি are স্বরূপে নিত্য বিদ্ামান? তাহাতে পরিণতন নাই, ক্রিয়ামাই,বিকার নাই, বিভব নাই। তিনি অনাদি কাল হইতে আছেন এবং অনাদি কাল tie থাকিবেন ; তাহাতে owe স্থিতি বিনাশ ae, তিনি কেবল বিরাজ করিতেছেন, তাহারই চারি দিক্‌ cada করিয়। প্রকৃতিদেবী Aa করিতেছেন। এই fore? cid মহামায়ার খেল], তাঁহারই বিভূতি। এট হুষ্টিলীলার মধ্যে সর্বব্যাপীরূপে নিত্য, ALAS, BWI, অচল ও সনাতন পুরুষ বিরাজ করিতেছেন বলিয়াই, পরিবর্তনের আবর্তে একট দ্থিতির ভাব সদাই ফুটিয়৷ আছে। পুরুষ ও প্রকৃতি লইয়াই we; পুরুষ হইতে অব্যাহত স্থিতির বোধ ফুটিয় উঠে, প্রকৃতি কেবল নাম রূপের দ্যোতনার সাহায্যে পরিবর্তনের আবত খটাইতেছেন। প্রকৃতির আবার দুইটা বিভাগ আছে; এক--মূল) প্রক্কতি দ্বিতীয়-হ্ঞ্টি প্রকতি। yr প্রকতিই বেদ্াত্তের মায়] এবং Sey TASS: অব্যক্ত | এই মূলা প্রকৃতিই স্ষ্টিকামনার, একে বছস্বের ates | এই TAI ্‌



Leave a Comment