জ্ঞান-যোগ [সংস্করণ-১] | Gyan-jog [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
$e জআ্বান-যোগ । হইতে ব্যায় করিয়া সুখী হওয়াযায় কিন্তু, শুন্য কোষাগারে বছ- মূল্য রত্বপাপ্তির জন্য হস্তপ্রসারণ করিলে আশা ফলবতী হইবে কেন ? বীজরোপণ_ও অন্কুরিতৰৃক্ষে জলসেচনাদি না Sian কেহই TAY ফল ভেগকরিতে পারে না অতএব প্রথমে পরিবার গঠ- নের চেঞ্জ করাই কর্তব্য । সেই চেষ্টা যে সর্বত্রই ফলবতী হইবে এমন আশাকরাও we নহে। খনিতে Wen স্বৃত্তিকাখনন করিলে সদ্বর্ণাদিলাভকরাযায, বল্মীকস্তকূপ খননকরিয়া কেহই রত্বলাভ করিতে পারে না। পরিমিত পরিজনের মধ্যে ছুই চারিজন মন্দ হইলেই নিজকে অসহায় অকিঞ্চন মনে করা কর্তব্য নহে । . এই সংসারে অসংখ্য পশুপ্ুররুতিক লোক আছে বটে অনেক দেবতাও আছেন, যে সমুদ্র কুস্তীরমকরাদি হিংঅজন্তর waits তাহাই TET রত্নসমুহের আকর। মহাপুরুষগণ যদ্ববলে AAT ay asst থাকেন, নির্বোধ অলসগণ সংসারআআতে নিজকে Sines দিয়া কুস্বীরাদির উদরপুরণে সহায়তা করে। অতএব yas ব্যক্তিমত্েরই সুখের প্রকৃত উপায়নির্ধ।রণজন্য যত্ন" বান্‌ হওয়া কর্তব্য। সুখঙ্গনক বস্তু বড়ই Gas, ES sez আনন্দদায়ক | মহামূল্য ay যদি উত্তালতরঙ্গ মহানমুদ্রের সুগভীর- তলে নিহিত না থাকিয়া, জনাকীর্ণস্থানে থাকিত, তবে কি রবের | এত সমাদর হুইভ ? যে বস্তু যত সমাদৃত, তাহা তত ges! যুদ্তিকাঅপেক্ষা al yes, সুতরাং দ্বর্ণের আদরও অধিক ৷ সুখওও wes, সেজন্যই ত্রিভুবনসমাদৃত। অবিনশ্বর স্ুখলাভে জ্ঞান কারণ; কিন্তু, সাংসারিক সুখে পরিক্ষন প্রতিবানিপ্রভৃতিও কারণ wii ভুমি যতই Aly হও না কেম,্যতই মদ্যবহার করনা কেন, তাহারা স্বভাবের বশবর্তী হইয়া তোমার অনিষ্ট সাধন ও ছুর্নাম রটনা করিবে! যে পরিমাণ উপকার লাভ করিবে ,তাহার শতগুণ অপ-,



Leave a Comment