গীতায় সমাজদর্শন | Gitay Samajdarshan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৬ Hors সমাজদর্শন আমরা যে অর্থে নৈরাশ্য কথাটির ব্যবহার করি, সে অর্থে তা যে শুধু সাধনার fay তাই নয়, ব্যক্তি ও জাতির জীবনে তা অগ্রগতির প্রধান অন্তরায় অবশ্য, প্রাচীন পণ্তিতেরা অনেক সময়ে “নৈরাশ্য” বলতে বুঝেছেন বাসনার বন্ধন থেকে মুক্তি । সাংখ্যদশনে বলা হয়েছে, 'নিরাশঃ সুখী পিঙ্গলাবৎ*, অর্থাৎ পিঙ্গলার মত যিনি নিরাশ হতে পারেন ( বাসনাকে জয় করতে পারেন ), তিনিই সুখী frei ছিলেন বিদর্ত নগরের এক পতিতা নারী, তার রূপ ও ধনের খ্যাতি চারদিকে ছড়িয়ে পড়েছিল। কোন এক রজনীতে প্রসাধন- কার্য সমাপ্ত করে fra প্রতীক্ষা করছিলেন কোনও বিলাসী নাগরিকের, কিন্তু সে রাষ্তি তিনি জেগে রইলেন ব্যর্থ প্রতীক্ষায়। স্তব্ধ গভীর বাত্রিতে সহসা পিঙ্গলার চৈতন্যের উদয় va তিনি বুঝতে পারলেন, আশা বা MANS হচ্ছে সকল দুঃখের মূল PHA তখন শয়ন করলেন এবং গাঢ় নিদ্রায় অভিভূত হলেন। কারণ 'আশা বৈ পরমং HVA নৈরাশ্যং পরমং WAT? | -_শ্রীমদ্ভাগবত, ১১শ স্বন্ধ, ৮ | ৪৪ শ্রীমস্ভাগবতে বলা হয়েছে, অবধূতের চব্বিশ জন গুরুর ভেতর একজন ছিলেন শ্রীমতী fray | পিঙ্গলার নৈরাশ্য weed থেকে উৎপন্ন কিন্তু আমরা যাকে নৈরাশ্য বলি, তা হচ্ছে তমোগুণ থেকে উদ্ভুত TE এ নৈরাষশ্য বিষাদ ও অবসাদের নিতা- ART | এ নৈরাষশ্যকে জয় করতে না পারলে শ্রীভগবানের পাঞ্চজনল্যের ধ্বনি আমরা শুনতে পাব না। ১ অনেকের ধারণা আছে, Sew অজুনকে যুদ্ধে প্রেরণা দিয়ে ভারতবর্ষকে এক মহাশ্মশানে পরিণত করেছিলেন, অষ্টাদশ দিনের যুদ্ধে অষ্টাদশ অক্ষৌহিণী সেনা ধ্বংসপ্রাপ্ত হয়েছিল। এরূপ ধারণা সম্পূর্ণ ote) ভগবান Siew এই লোকক্ষয়কর মহাযুদ্ধ নিবারণের জন্য যথাশক্তি প্রয়াস পেয়েও ব্যর্থ হয়েছিলেন | PSNR সঞ্জয়ের মুখে teary কাছে যে প্রস্তাব পাঠিয়ে- ছিলেন, পেটা ছিল তাঁদের আত্মমর্যাদার পক্ষে বিশেষ হানিকর। ধৃতরাষ্ চেয়েছিলেন, পাওবেরা যেন রাজ্যতোগের wteter পরিত্যাগ করে পরম



Leave a Comment