গন্ধ-রচনাসম্ভার [খণ্ড-১] | Gandhi-Rachanasambhar [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
আত্মকথা অথবা সত্যের প্রয়োগ 9 আমি যাহা পাইতে চাই, যাহা আমি গত দীর্ঘ ৩০ বৎসর ধরিয়| খুঁজিয়া আসিতেছি, সাধনা করিতেছি, সে ত আত্মদর্শশ বা আত্মোপলক্ধি। সেই ত ঈশ্বরকে মুখোমুখি দেখার সাধনা, অথবা মোক্ষলাভ। আমার সকল জীবন, আমার সকল কাজ এই লক্ষ্যভূমির frre? প্রসারিত। রাজনৈতিক শ্ষেত্রে আমার দুঃসাহসিক ব্রতগুলিও এই লক্ষ্য সম্মুখে রাখিয়াই উদ্যাপিত হইয়াছে। আমি গোড়া! হইতেই এই বিশ্বস পোষণ করিয়া৷ আসিয়াছি, যাহা একের পক্ষে সম্ভব তাহ অপর সকলের পক্ষেও HST! আর সেই ae আমার কোনও সাধনাই-কোনও পরীক্ষাই, আমি গোপনে করি নাই। বস্তুতঃ আমার কার্য সকলেই প্রত্যক্ষ করিতে পারিয়াছে বলিয়া, উহার আধ্যাত্মিক মূল্য কিছু কমে নাই। এমন কতকগুলি বস্তু অবশ্য আছে যাহা আত্মাই জানে, আর জানে তাহার BN! এই বস্তুকে বাহিরের আলোকে ব্যক্ত করা সম্ভব নয়। কিন্তু এখানে যে সকল পরীক্ষা-নিরীক্ষার কথা আমি লিখিতে যাইতেছি সেগুলি সেই পর্যায়ের নহে-_সেপুলি আধ্যাত্মিক অথবা নৈতিক । কারণ ধর্মের মূল কথা বা নির্যাস হইল নীতিশিক্ষা। শুধু যে সকল বিষয় বালক, যুবক অথবা বুদ্ধ বুঝিতে পারে ও বুঝিয়া থাকে, কেবল তাহাই এই আত্মকথায় সপ্নবেশিত হইবে। এ কথা যদি আমি fafhasica, নিরভিমানে লিখিতে পারি, তবে তাহাতে এই পথের sty গবেষকগণ নূতন পরীক্ষা-নিরীক্ষা করার মত উপযুক্ত উপাদ|ন সংগ্রহ করিতে পারিবেন। আমার এই কাজ সম্বন্ধে কিছু পরিমাণ চূড়ান্ত সাকল্যের দাবী আমি করিতেছি না। আমার দাবী ততটুকু, crical বৈজ্ঞানিক যতদূর সম্ভব নিভুল- ভাবে, নিখুঁতভাবে পরীক্ষা-নিরীক্ষা চালাইবার পরও কোন pote সিদ্ধান্তকে তিনি শেষ কথা বলেন না। যে ফলাফল পাওয়। গিয়াছে তাহাই যে সত্য" এ সম্বন্ধে সন্দেহ না থাকিলেও, তিনি সে বিষয়ে নির্বিকার থাকেন, এবং মন খোলা রাখেন | আমার পরীক্ষ!সমূহ সম্বন্ধেও আমি সেই মনোভাবই পোষণ করি। আমি গভীরভাবে আত্ম-নিরীক্ষণ ও বিচার করিয়াছি, প্রত্যেকটি ভাবকে x faa দেখিয়াছি, মনের প্রতিটি অবস্থাকে বিশ্লেষণ করিয়াছি। তণাপি আমি pote সিদ্ধান্তে আসিয়াছি, অথবা আমার সিদ্ধান্ত নিরুল, একথা আমি বলিতে পারি al তবে এ দাবী আমি অবশ্যই করিব যে, আমার কাছে আমার পরিলক্ষিত পরিণামই সত্য, এখনকার পক্ষে অস্ততঃ তাহ হইয়াছে এবং উহাই আমার অস্তিম পরিণাম ফল। কারণ তাহা যদি না হইত, তবে আমার পক্ষে তাহার উপর



Leave a Comment