ব্যাকরণ দর্শনের ইতিহাস [খণ্ড-১] | Byakaran Darshaner Itihas [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
: প্রাক্‌ কথন ইহা! অত্যন্ত অশান্ত্রীয় নহে। কারণ মুলপ্রবক্তার প্রামাণ্যহেতুই উহার প্রামাণ্য। Cates কুমারিল বলিয়াছেন--“যান্তপ/প্রত্যয়িতপুরুষবচনানি প্রমাণান্তরসঙ্গতার্থানি Safe Stary সত্যত্বেনাবধার্য্যস্তে..-” (১।৩১১)। Beate এ সকল গ্রন্থে যে যে অংশ খষিসিদ্ধান্তের প্রতিকূল ততসমুদায়ের Cantey SHAT ACE | ব্দোস্তাদি শান্ত্রই দর্শননামে প্রসিদ্ধ, স্থতরাং ব্যাকরণকে দর্শন বলা হইল কেন তাহা লইয়া om Fa অস্বাভাবিক নহে। কিন্তু ব্যাকরণকে দর্শন বলায় কিছুমাত্র অত্যুক্তি হয় নাই, বরংচ উহার গৌরবহানি হইয়াছে। কারণ উভয়শাঙ্ত্রের afey অনঈনক্তসিদ্ধ হইলেও দর্শন বেদের উপাঙ্গমধ্যে পরিগণিত, আর ব্যাকরণ বেদের অঙ্গ। কেহ কেই বলেন--দর্শনের প্রতিপাদ্যবিষয় বেদে অন্তনিহিত afta বেদের সমকালীন, আর তৈত্তিরীয়মতে ব্যাকরণ ইঞ্জপ্রণীত বলিয়া উহা বেদের পরবর্তী। সেজন্য উক্তিও আছে--ব্যাকরণং নামেয়মুত্তরা faa’ 1 কিন্তু ভগবান্‌ গৌতম এবং মাপস্তত্ব কোনও CAI A ভাবিয়া ব্যাকরণের বেদেত্র খ্যাপন করিয়াছেন (১৬৪ পৃঃ )। মত্য সত্যই, যাহাদের অঙ্গাগিভাব নির্ধিকল্পে স্বীকৃত হয় তাহাদের পোর্রাপর্য্য কি সম্ভবপর? প্রথমে আমার আবির্ভাব এবং তারপর আমার মুখের আবির্ভাব-এরূপ কল্পনা ত বস্তুবুত্তের অনুকুল নহে। কাতন্ত্ীকাকার দুর্গসিংহ বলেন -_“করচরণলক্ষণাদিকং বিহায় কো নাম বিদ্বানদৃষ্টপরিকল্পনমাদ্রিয়তে? যুক্তং চাদ্ষ্টং বিহায় দৃষ্টপরিকল্পনম্‌* (seers) যে সময়ে যোগাঙ্গগত খষিদের মুখপদ্ম হইতে মন্ত্রের আবির্ভাব হয় তখনই ত মন্ত্রের সঙ্গে সঙ্গে ব্যাকরণও অবতীর্ণ হইয়াছিল। তবে এই PS বলা যায় যে, এক সময়ে যাহা মন্ত্রবর্গে aes থাকায় কেবল মুখ্য খযিদের অন্গভবসিদ্ধ ছিল তাহা কালক্রমে দৈবপ্রযত্তরশতঃ মাতিদ্েশিক ও তাতীয়ীক খবিসম্প্রদায়ে এবং তারপর ব্রাহ্মণদের পরিষদ্বদ্ধ চক্রে চক্রে উদার হইয়া পড়ে (২,০৮৮-৯ পৃঃ)। আর তিলাদির পিষ্পেষণেই ক্গেহপদার্থের নিঃসরণ হয়, বালুকাণিশ্পেষণে নহে। সাংখ্যবৃদ্ধেরা বণিতেন-- 'দোহনেন গৌরভেমীযু পয়স উৎপত্তি a তু মৌরভেয়েধু' wets গবীদেহনেই দুগ্ধ পাওয়া যায়, বৃষদোহনে নহে। oats মন্ত্রবর্গ সমুদ্রধ্বনির ন্যায় একাকার হইলেও sma প্রক্ুতি Asa পদ ও বাক্যাদি না গাকিলে কি ইন্সের ব্যাকরণ করা সম্ভবপর হইত? দার্শনিকদের টক্তি আছে-- “অমত্বে নাস্তি meas কারণৈঃ TIA ahs: | অসম্বন্ধন্য চোংপত্তি মিচ্ছতো ন ব্যবস্থিতিঃ ” ( মাঠরবৃত্তি | গ্যাকরণকে উত্তরা বিদ্যা বল হয় সত্য, fee ‘Sev শব্ধ এখানে শেষ্ঠত্ববাচক, আনস্তর্্যবাচক 11 পতঞ্জলিমুনি ব্যাকরণকে 'সর্ব্বেদপারিষদং হীদং Ae বলিলেও আদরবশত: BG প্রতিপাদনের জন্য স্বয়ং whe উহাকে বেদের বেদ বলিয়াছেন ( ছা” So adie) | কারণ ব্যাকরণ না জানিলে sate হৃদয়গম হয় না। ইহা aay স্ততিবাদ হইতে পারে, ৫



Leave a Comment