জাতক [খণ্ড-২] | Jatak [Vol. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
নীচ জাতি। au; স্থতনো-জাঁতব-বর্নিত থৃহপতি এমন ge ছিলেন যে তাঁহার পুত্রকে মজুর খাঁটিয়া নংসাব চালাইতে হইত। ইহাতে মনে হয় গৃহপতি'পদন কুলক্রমাগত ছিল এবং গৃহপতিদিগের মধ্যে ধনী, দরিদ্র ও মধ্যবিত্ত সর্বাবস্থায় লোকই দেখা যাইত। যাহারা 'শেটী' নামে বিদিত, তীহারাই গৃহপতিমমাজে সর্বপ্রধান ছিলেন। ইহারা যে বৈশ্যযিগের স্থানীয়, এ অনমানও অমঙ্গত নহে, 'কাবণ ক্ষত্রিয় ও ব্রাগ্গণদিগের পরেই “গৃহপতি'দিগের উল্লেখ দেখা যায়। ব্রাগণ ও ক্ষল্রিয়দিগকে বোধ হয় রাজকর দিতে হইত না? গৃহপতিরা ফর দিতেন। আব এক শ্রেণীর লোক apie নামে বর্ণিত। কুটুমিকেবী গৃহপতি- দিগেরই স্থানীয় ছিলেন বলিয়া মনে হয়। ' যাঁহাবা নগরবাসী, তাঁহার! সম্ভবতঃ SAAT ছিলেন [শতগভ্র (২৭৯), THT (re) ]; এবং কেই কেহ ধান্যাদি sto arn বিক্রয় কবিতেন [ শ্যালক (২৪৯ )]। মুনিক-জাতকে (৩০) দেখা যায় কোন নগববাসী কুলপুত্র নিজেব এক পুল্রেব সহিত এক পল্লীবাদী Ress Tarts বিবাহ দিয়াছিলেন। পল্লীবাসী কুটুম্বিকেব! বোধ হয় বর্তমান- বালেৰ তালুকদার বা যোত্দারদিগের স্থানীয় ছিলেন। হিন্দুসমাজেব peas মধ্যে ata, ক্ষত্রিয় ও বৈশ্যদিগেব কথা বলা হইল। জাতকে Cay’ শবেব প্রয়োগের ন্যায় fy’ ACT প্রয়োগও নিতান্ত বিরল। THR স্মবণ হয় তাহাতে কেবল BA জাতকে 'বৈশ্য' শব পাইয়াছি ঃ--দশব্রাঙ্মণ'জাতকে (৪৯৫) বৈশ্য ও অন্বঠেবা কৃষি, বাণিজ্য ও Ett পালন করে এবং সুবর্ণ লোভে আপনাদের কল্যাদিগকে অন্যের ভোগে নিয়োজিত কবে এই কথা বলা হইয়াছে, এবং বিশ্বত্তব-জাতকে (৫৪৭) একটা tetas উল্লেখ আছে। de Aca প্রয়োগ ত একেবারেই নাই, ছুই একটা আখ্যায়িকায় [ যেমন উপসাঢ-জাতকে (১৬৬)] Geer শব্দ দেখা যায়। কিন্তু ‘Gr শবে GT এবং Dell প্রভৃতি aE aoe বুঝায়। বে, পুক্কস, bolt প্রভৃতি নীচজাতি মনুব মতে শৃদ্র নহে, বর্ণসঙ্কর। ফলতঃ খাঁটি ae বলিলে যে কি বুঝাইত, তাহা নির্ণয় Fa কঠিন। এখনও যাহারা শূদ্র- প্যবাচ্য, তাহাবা প্রায় সকলেই অন্তবপ্রভব*। সুত্তবিভঙ্গে নলকাৰ, RST, তন্তবায় (পালি “পেমকাব' ), চর্মবকাব, নাপিত, 4, রথকার, bela, নিষাদ ও ta এই কয়েকটা wee জাতির নাম আছে। ইহাদেব মধ্যে প্রথম পাঁচটা হীনশিল্পী এবং শেষের পাঁচটা হীনঞজ্াতি ari বর্ণিত হইয়াছে! বিজয়ী আর্য্যেব! যখন সভ্য ও সঙ্গতিপন্ন হইয়াছিলেন, তখন 'হীন' Warne অনাধ্যদিগের দ্বাবাই সম্পাদিত হইত এবং লোকে সাধারণতঃ RE এক একটা ব্যবসায় কবিত বলিয়া জাতিবিভাঁগ ব্যবসায়মূলক হইয়াছিল। কাজে কাজেই হীন জাতিব ব্যবসায় হীন ব্যবসায় এবং হীনব্যবসায়ী হীনজাঁতি ze গণ্য হইয়াছে। বস্তুতঃ কোন ব্যব্সায়ই কুটুবিকঃ শুদ্র। নীচ জাতি।



Leave a Comment