কায়স্থতত্ত্ব-তরঙ্গিণী [সংস্করণ-১] | Kayasthatatwa Tarangini [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
Vo বোধ হয় কেহ অপ্রাসঙ্গিক মনে করিবেন না ।” তাঁহার এই দোহাই শুনিবে কে? তিনি য়ে ইহা অপ্রাসঙ্গিক.তাবে Baie কায়স্ব- জাতিকে নিন্দা ক্রিরার জন্য লিখিয়াছেন, তাহা কাহারও বুঝিবার বাকী নাই। কায়স্থের সম্পর্কে শাস্ত্রীয় প্রমাণ ত দেখিলাম না, প্রয়োগের মধ্যে কেবল গালাগালিমাত্রই দেখা গেল। গ্রন্থকার eee শাস্ত্রে বিশেষ rena, তাহার বিদ্যা, বিদ্ধাসাগর মহাশয়ের খজুপাঠ ও উপক্রমণিকার অনেক উপরে। সুতরাং ভাষা ও ব্যাকরণে তাঁহার যথেষ্ট জ্ঞান আছে। পাঠকগণ আমরা তাঁহার fasta একটু পরিচয় দিতেছি- (৪৫ পৃঃ) “আদিশুরের যোগার্থ দেখিলেও ইহাই প্রতিপন্ন হয় য়ে, বৈদ্যদিগের মধ্যে ইনি আদি রাজ। বলিয়৷ আদিশুর নাম হইয়াছে। ফলতঃ সত্য বিষয়ের যুক্তি প্রমাণের অভাব হয় না।” আমরাও বলি সত্যবিষয়ের যুক্তিপ্রমাণের অভাব হয় না। কিন্তু এমন অদ্ভুত যুক্তি আমরা আর কখনও শুনি নাই । বৈয়াকরণিকমাত্রই আদিশুর sera যোগার্থ ধরিয়া এরূপ অর্থ করিবেন যে, sera মধ্যে যিনি আদি তিনিই আদদিশুর, বৈদ্যের আদি রাজা কোথায় পাইলেন ? বাহাবা ব্যাকরণ-জ্ঞান ! দিন কতক পরে আদি কবি শব্দের যোগার্থ ধরিয়া কোন কোন অগাধ সংস্কৃতজ্ঞ কবিরাজ উক্ত নজির খাটাইয়া অনায়াসে বাল্ববীকিকে বৈদ্ধগণের মধ্যে ইনি আদ্বি বলিয়া “আদিকবি” নাম হইয়াছে, এরূপ প্রতিপন্ন করিবেন, বিচিত্র কি ? সুতরাং কবির মধ্যে আদি বলিয়া! আদি কবি শব্দের যোগার্থ বুঝাইতে আদিশুর শব্ের ae অত গণ্ড- গোলে যাইতে হইবে না। আবার গ্রন্থখানি স্কুমার-মত্তি বৈদ্য- বালকগণের শিক্ষার্থ অবতারিভ করিয়া তিনি নিজে যেরূপ ভ্রমে ও বিদ্বেষানলে পতিত হইয়া দলাদলির স্ষ্ট করিতে প্রস্কত হইয়াছেন,



Leave a Comment