বিচ্ছিন্নতার ভবিষ্যৎ [খণ্ড-১] | Bichchinnatar Bhabishyat [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
তৃতীয়াংশে VE হয়েছে এবং সেখানে নতুন উৎপাদন-সম্পর্ক গড়ে উঠেছে। ASS আদর্শ সণাঙ গড়ে ওঠেনি, ব্যক্তি ঈপ্পিত অখণ্ডতা বা নির্মোহ মুক্তি পায়নি, বিচ্ছিন্নতা নানাভাবে ates সেখানে রয়ে গেছে। কিন্তু একখা কি arial অস্বীকার করতে পারি যে উৎ্পাদনশক্তি ও উৎপাদনসম্পর্কের উন্নয়ন ঘটেছে, আস্তর্মানবিক সম্পর্ক পূর্বেকার সমাজের থেকে অনেক বেশি উন্নত হয়েছে ? যে সময় আড়াম শাফের বইটি নিয়ে বাদানুবাদ চলছে, প্রায় সেইসময় 'সোশ্তালিষ্ট হিউম্যানিজম' নিয়ে এক আন্তর্গা/তক সিমপোজিয়াম অনুষ্ঠিত হয়। এ'রক ফ্রমের স্থযোগ্য সম্পাদনায় সিমপোজিয়ামের পেপারগুলি প্রথমে আমেরিক। থেকে, পরে লগুন থেকে ( ১৯৬৭ ) পুস্তকাকারে প্রকাশিত হয়। এই পুস্তকটিতে বহু HAS প্রবন্ধ AHR তার মধ্যে একটি প্রবন্ধ বরমানে আমাদের আলোচ্য । প্রবন্ধের শিরোনামা : 'মোশ্যালিজম এ্যাও দি প্রব্লেম অফ, এ্যালিয়ে- নেশন” | লিখেছেন একজন যুগোগ্পা ভিয়ার মার্কসবাদী ৷ নাম প্রেড্রাগ ভারনিস্কি | ভূমিকাতেই তিনি সমা ঈতন্ত্রের বিরুদ্ধে আপা ভঙ্গের অভিযোগ এনেছেন | বিপ্লব ও বিপ্লবের নেতাদের মনে হয়েছিল মানবমুক্তির অগ্রদূত; মনে হয়েছিল সব রকমের বিচ্ছিন্নতানিরসনের eas তাঁদের আছে ৷ বিচ্ছিন্নত! মোচমের জন্যই হয়তে। সমাজতন্ত্র ! ্ট্যা লিনযুগে বিচ্ছিন্নতা! নিয়ে কোনে৷ আলোচ্নাই হয়নি। এখনও অনেক AUSSI মেতা মনে করেন যে সমাজতন্ত্রে বিচ্ছিন্নতাসমস্ত| নেই, থাকতেও পারে ন। ৷ বিচ্ছিন্নত! কথাটি যেন তাঁদের অচেন। | শাফের সঙ্গ তাঁর বক্তব্যের কিছুট। মিল থাকলেও, দুষ্টিভঙ্গীর বেশ খানিকট। পার্থক্য আছে | ভারনিস্‌.ক মনে করেন যে ্ট্যালিনবাদ রাষ্ট্যন্ দখলের পর যে বিষ্পীব, সে বিপ্লবের Sheet ও গুরুত্ব অনধাবনে অক্ষম । নে. বিপ্লবের উদ্দেশ্য হবে দাশনিক ও মানবিক প্রশ্নগুলোকে সামনে তুলে পরে জনমানারণের মধ্যে নবজাগরণের সাড়। জাগানে। | কিন্তু দুরভাগ্যক্রুম ষ্টালিনের আমলে মানুষের BB HHS রাষ্ট্রের রপ রাষ্ট্র-বিচ্ছিন্নতার প্রতীক হিসেবে. বিবেচিত হয়নি, এর নে: তবাচক ভূমিক। বিশ্লেষণের কোনে। চেষ্ট৷ safer বিচ্ছিন্নতার প্রশ্নটিকে অবাস্তর মনে কর। হয়েছে । অথচ AIRS এই AF মৌল ও অশেষ গুরুত্বপূর্ণ । বিচ্ছিন্নতার আলোচন।



Leave a Comment