ভারতবর্ষীয় উপাসক-সম্প্রদায় [সংস্করণ-২] | Bharatbarshiya Upasak-Sampraday [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
'উপক্রমণিকা। _ ৬ লাম; ন্মাবয্লম: ॥ সাথ্াপগুবচন। ১। ১২১ সুত্র । কারণে Ay পাওয়াকে নাশ বলেণ এই কয়েকটি War তাৎপর্য্য এই যে, প্রথমে কিছু না থাকিলে, অকস্মাৎ অমনি কোন বস্তু উৎপন্ন হইতে পারে না। সকল We পুর্ব- fas cata না কোন বস্তু হইতে উৎপন্ন হয়; যেমন afesl হইতে থট, দুগ্ধ হইতে দি, রজত হইতে মুদ্রা ইত্যাদি | যে সময়ের কথা লিখিত হইতেছে, সে সময়ের পক্ষে এই ভাবট অতীব ote, ইহ! কপিল afta গুরুতর চিন্তার sas উল্লিখিত স্থুত্র- গুলির ভাবার্থ পর্য্যালোচনা করিয়া দেখিলে বোধ হয়, মহংর্ধি যেন বুদ্ধি- যোগে জগতের স্রজন-রইস্তের তল-স্পর্শ করিতে Sos হইয়াছেন ; কিন্তু তাহার উপায় নাই! কপিল এ কয়েক মূল সুত্রাহ্দারে প্রকৃতিপুরুষ নামে দুইটি নিত্য পদার্থ স্বীকার করেন। প্রকৃতি অচেতন-স্বন্নূপ অর্থাৎ agi ইহারই পরিণাম অর্থাৎ বিকার দ্বার! সমুদায় বিশ্ু-ব্যাপার উৎপন্ন হইয়াছে। এই প্রকৃতি আদি কারণ; ইহার আর কারণ নাই। কপিল ইহাকে অমুূল-মুল বলিয়| ata করিয়াছেন। ° Fat Fanitaeqa’ Baez | ALIA, 9 | ৬৭ সুত্র । মূলের অর্থাৎ প্রকৃতির মুল Wz, অতএব প্রকৃতি মুল-শূন্ত। ফলত? সেই আদি কারণ হইতে Bars কার্য্য-পরম্পরার উৎপত্তি হয় বলিয়াই, কপিল খাঁধি তাহারই নাম প্রকৃতি * রাখিয়াছেন। উহা আদি কারণের নামমাত্র। urease নান দবিলিস্ত নি যণ্নামানমন্‌। সাংখ[প্রবচন। > | ৬৮ সুত্র | কারণের কারণ ও সেই কারণের পুনরায় অন্ক কারণ এইরূপ যদি কারণ-পরম্পর! * দন্মীলীনি mafia: | পর্বব্যশশনমংগ্রহ ৷ সাথ্য।



Leave a Comment