বৈশাখী-বাঙলা | Baishakhi-Bangla

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বৈশাখী-বাউল) যাহা সনাতনের জঠরে জন্মলাভ করে নাই, যাহা! একান্ত আকস্মিক, তাহা নূতন ত নহেই, TE কিছুই নহে, তাহ! মরীচিকার মত ভ্রান্তি । আবির্ভাবের বৈশিষ্ট্যে নূতন পুরাতনের বিচার। বার্ধক্যের সীমান্তদেশে অবস্থিত আমি-_আমি স্থবির, আমি জীর্ণ। আবার সূতিকাগুৃহের হয-কোলাহল সমুখিত করিয়। হুলু ও শঙ্খঘবনির মাঝে যে শিশু জন্মলাভ করিল,--সে তরুণ, সে নূৃতন। একই প্রাণ- শক্তির, একই আত্মার দুইটা বিভিন্ন প্রকাশ। শিশুর জন্ম Hee কালপ্রবাহে তাহার আত্মা একবার নিমঙ্জিত Sea লোকলোচনের স্তরালে গিয়া আবার প্রকট হইয়াছে ; আর আমি 'ও তুমি কাল- প্রবাহে একটু teeta olf রহিয়াছি। তুমি আমি বৃদ্ধ, শিশু -_-নবীন | বৈশাখ নূতন নহে। আত্মার বিস্মৃতি অপনোদন করিয়া, কালের কুক্ষিকুট্টমে দৃষ্টিপাত কর, দেখিবে অযুত কোটা বৈশাখ সেখানে ভীড় afar রহিয়াছে। বৈষ্ণবের সেই গান “কত চতুরানন”। zie কি সামান্য, তুচ্ছ, আকর্মিক, যে তাহার কোন একটা আবির্ভাবকে নূতন বলিব! বৈশাখ নূতন নহে--সনাতন। কিন্তু নৃতন ও পুরাতন আছে। নৃতন পুরাতনের বিচার--ভাব ও ভাবনার বিচারে, আশা! ও আদর্শের নিকষে। যে আকাঙঙ্ষা, যে ভাবনা বাঁধিয়! রাখে, একটা Grane fe করিয়া তাহাতেই আবদ্ধ sian ফেলে, তাহাই



Leave a Comment