রবীন্দ্র-সাহিত্যে পদাবলীর স্থান | Rabindra-sahitya Padabalir Sthan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
TAT HAT Se রবীচ্দ্রনাথ ৯ TUS দাব। শান্তধর্ম ভেদকেই প্রাধান্য দদয়াছে--বৈষ্ণবধর্মেশ এই ভৈদকে নত্যাঁমলনের fro উপায় বাঁলয়া স্বঠীকার কাঁরয়াছে।” জীব ও ঈশ্বর তত্ত্বৃতঃ WAP হইয়াও প্রেমের PAA MASTS সমান সমান রূপে Tales হইয়াছে, এইাঁটকে রবীন্দ্রনাথ বৈষ্ণব ধর্মের ও পদাবলী সাঁহত্যের প্রাথীামক সদ্ধান্তর:পে গ্রহণ কাঁরয়াছেন। এই ভাবাঁট তাঁহার বহু কাঁবতার মধ্যে র:প লইয়াছে। তাহার WIS পরে দব। বৈষ্ণবধর্মেণ জীব ও ঈশ্বর যখন প্রেমের ক্ষেত্রে সমান হইয়াছে তখন মানুষে মানুষে যে বৈষম্য থাকিবে না তাহা আর 1বাঁচল্ল Te? রবীন্দ্রনাথ লাঁখয়াছেন “বৈষ্ণব ORAL ভেদের উপরে সাম্য স্থাপনা START প্রেম-লাবনে সমাজের সকল অংশকে সমান কাঁরয়া 1দয়াছলেন। এই প্রেমের শান্ততে বলীয়সী হইয়া আনন্দ ও ভাবের এক Ua স্বাধীনতা প্রবলবেগে৷ বাংলা MICS এমন এক জায়গায় উত্তীর্ণ sian Tare যাহা, প্‌লাপিরের তুলনা Seen দোঁখলে, হঠাৎ খাপছাড়া বাঁলয়া বোধ হয়। তাহার ভাষা, ছন্দ, ভাব, তুলনা, উপমা ও আবেগের প্রবলতা, সমস্ত lata ও Tel তাহার WAST ass বঙগসাঁহত্যের সমস্ত দীনতা কেমন কাঁরয়া এক TACT দুর হইল, অলংকার MIATA পাষাণবন্ধন সকল কেমন কাঁরয়া এক মুহূর্তে 1বদীর্ণ হইল, ভাষা এত শান্ত পাইল কোথায়, BH এত সংগীত কোথা হইতে আহরণ BAT .................. না Tie কেবল জ্ঞানীর নহে, ভগবান কেবল TOUT নহেন, এই মন্ত্র যেমাঁন উচ্চাঁরত হইল, অমাঁন দেশের যত পাঁখ Aw হইয়াঁছল, সকলেই একাঁনমেষে জাগাঁরত হইয়া গান AAA! ইহা হইতেই দেখা যাইতেছে বাংলাদেশ আপনাকে যথার্থ ভাবে Wet কাঁরয়াঁছিল CPC! সেই সময়ে এমন একাঁট গৌরব সে প্রাপ্ত হইয়াঁছল, যাহ: অলোকসামান্য, যাহা PACMAN বাংলাদেশের--যাহা এ-দেশ হইতে উচ্ছ্বাসত "হইয়া waa 1বস্তাঁরত হইয়াঁছল। sey তাহার wie ঘোচে নাই, TAG নানার:পে AAPG হইয়াছিল, CVT LCT অযাঁচত--প্রীশ্বর্ষলাভে সে আশ্চর্যর:পে' চাঁরতার্থ' হইয়াছে” (AAS, রবীন্দ্র রচনাবলী, অষ্টমথণ্ড, প: 888) | এখানে বলা প্রয়োজন যে ভারতইাতহাসে যেমন TAP (Buddhist India), ara বাঁলয়া [বিভাগ করাকে এখন অনৈআঁতহাঁসক বিবেচনা করা হয়. বাংলার ইতিহাসেও তেমন শান্তযুগ, বৈফ্ণবয:গ বাঁলয়া Tater কালকে আখ্যা দেওয়াও অযৌঁক্তক । যে সময়ে চরঞ্জীব সেনের পত্রে গোঁবন্দ দাস steers জেলার' তোলয়া ব্যধ্যার গ্রামে বাঁসয়া বৈষ্ণবপদাবলী রচনা কাঁরতোঁছলেন, সেই সময়েই 'মুকুন্দরাম চক্ববতীর চণ্ডীমঙ্গল 1লাঁখয়াছলেন। আবার রামপ্রসাদ ও SACHA সমসময়ে রাধামোহন ঠাকুর, গৌরসুন্দর দাস, উদ্ধব দাস প্রভাত বৈষ্ণব কাঁবতা রচনা কাঁরয়াঁছলেন। ১৩১৩ সালে রবীন্দনাথ ভারতীয় শিল্প প্রদর্শনীক্ষেত্রে সাঁহত্য-সাঁম্মলন



Leave a Comment