অপরাজিতা ব্রহ্মবিদ্যা | Aprajita Bramhabidya

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
সংক্ষিপুসার ৩ সমাবেশ দেখিতে পাওয়া যায়। রসৈকঘন আত্মা হইতে বিপরীত রসযুগা্সম্পন্ন জগদ্‌- বৈচিত্র্য কেমন করিয়া সম্ভব হইতে পারে, ইহাই সাধারণ জ্ঞানের সম্দেহস্থল। যাহা কৃষ্ণ, তাহা শ্বেত নহে, যাহ। আলো, তাহা অন্ধকার নহে, ইহাই সাধারণ জ্ঞানের সিদ্ধান্ত। আলোক ও অন্ধকারবং চেতন ও অচেতন একান্ত বিরুদ্ধস্বভাবসম্পন্ন, আত্ম ও অনাত্ম একান্ত বিরুদ্ধ প্রতীতি, সং ও অসং পরস্পর একান্ত প্রতিকূল ; সেই জন্য কেমন, করিয় রসৈকঘন চিৎতত্ব, সর্বববৈপরীতাময় জগতের কারণ হইতে পারেন, প্রচ্বাহীন TAA পক্ষে ইহ] একটা OHS সময । আত্মার স্বপ্নক!শত্ব সম্বন্ধে কাহারও মতভেদ নাই ; fey তাহার সেই স্বপ্নকাশত্বরূপ মহিমার ভিতর এমন কোন af সাধারণ বুদ্ধি খু জিয়া বাহির করিতে পারে না, যাহা দ্বারা! এই ত্রিগুণাত্মক চিদচিৎসম্বলিত জগৎ প্রকাশ হইতে পারে, ইহাই মতভেদের কারণ। এই জন্য কেহ সংস্বরূপ arm সদসদূ্রূপ একটা অনির্ব্বচনীয় অঙ্গন কল্পন| করিয়া, সেই অজ্ঞানে জগৎকারণত্ব প্রতিষ্ঠিত sai, জগদাকারীয় ক্রিয়াকে মিথ্য| বা ভ্রমমাত্রে পর্য্যবসিত করিয়া, staat প্রতিষ্ঠিত হইল ভাবিয়া কৃতনিশ্চয় হইরাছেন। কেহ বা চিৎকে ঈশ্বরের অঙ্গস্থানীয় করিয়া ও আর একটা মুল Ufa তাহার অন্য একটা অঙ্গরূপে স্বীকার করিয়। লইয়।, এই চিদচিৎসম্বলিত ঈশ্বর-দর্শনই ব্রম্মদর্শন ভাবিয়া, স্বগতভেদযুক্ত শদ্বৈত সিদ্ধান্ত স্থাপন করিয়াছেন। ফলে প্রথমটাতে SH একটা গুঁপচারিক, তুচ্ছ, অপারমার্থিক বাবহাররূপে প্রতিপাদত হইয়াছে এবং দ্বিতায়টাতে তত্বৈকত্ব সম্পূর্ণরূপে বিপরিলুপ্ত হইয়াছে a বিষয়ে বিস্তৃতভাবে আলোচন পরে করিব। এইরূপ দোষযুক্ত অদ্বৈত সিদ্ধান্ত এহণীয় নহে এবং এইরূপ সিদ্ধান্তমধ্যে Serta অভাব As পরিস্কুট। আত্মা রসৈকঘন এবং আত্মাই ব্রহ্ম অর্থাৎ জগং- কারণ, এ কথাটা একান্ত নিরঙ্কুশভাবে সপ্রমাণ করিতে না পারিলে, অবাধ GHEY নিরূপণ হয় al অচিৎনামীয় কোনও tans wa বা অজ্ঞাননামীয় কোন অনাদি অপারমার্থিক কিছু কল্পনা করিয়া, ব্রম্মসিদ্ধান্তে উপনীত হইবার চেষ্টা আপনাদিগের বুদ্ধিস্থ অজ্ঞান ও অচিৎকুহেলিরই পরিচয় দেয়, “অবাধ আত্মজ্ঞানে” এরূপ কল্পন। atal উপনীত হুওয়া যায় না। সহস্র সহস্র বংসর এই অচিৎং ও অঙ্ঞান-কুহেলি পরমাত্মতত্ত্বকে এইরূপে আবৃত করিয়া রহিয়াছে। রাশি রাশি জটিল বাগুবিতগু ও চিত্তবিভ্রমকারী কুট বিচার ইহার aa লিপিবদ্ধ হইয়াছে এবং এই পরমাত্মজ্ঞানপ্রকাশিনী তত্ববিদ্ধাটা জটিল তর্কশাস্ত্রের নিত্য



Leave a Comment