বইয়ের লেখক
বইয়ের আকার
39 MB
মোট পৃষ্ঠা
566
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)8 . সমাজদশন-দীপিকা সামর্থ্য আছে তাহার জন্য জ্ঞানের স্বরূপ, উৎস ও যাথার্থ্য এবং
মুলপ্রত্যয়গুলির যৌক্তিকতা সম্বন্ধীয় আলোচনা দর্শনে স্থান পায়;
আবার দার্শনিক বিশ্বমম্বন্ধে যে চরম aie প্রদান করেন তাহারই
আলোকে ব্যক্তি ও সমাজের বিভিন্ন আদর্শের মূল্য কী এবং
সেগুলি fear হওয়া উচিত, তাহ স্থিরীকরণের প্রচেষ্টা করা হুয়। এইবার দেখা যাউক্ সমাজসম্বন্ধীয় দার্শনিক আলোচনার স্বরূপ কী | সমাজদরশনের দুইটি দিক্ আছে-_একটি হইল সমালোচনামূলক বা
বিচারমূলক (critical), আর একটি হইল গঠনমূলক ( constructive ) |
লমালোচনামূলক দৃষ্টিভঙ্গী হইতে সমাজদর্শন বিবিধ সমাজ-কেন্দ্রিক বা সামাজিক
বিজ্ঞান (social sciences )-তে ass মূলপ্রত্যয়গুলি ( fundamental
concepts )-এর অর্থ আলোচনা! করে এবং তাহাদের Vata (validity) বিচার
করে। স্নির্বাচিত, wars এবং স্থনিশ্চিত অর্থপূর্ণ প্রত্যয় ব্যতীত
কোন বৈজ্ঞানিক আলোচনা চলিতে পারে ali তাহা ছাড়া, বিবিধ
সমাজ-কেন্দ্রিক বিজ্ঞান দ্বারা wee পদ্ধতি (methods) এবং মূলস্তত্রগুলি
(fundamental principles )ও দর্শন সমালোচনা করে ও ইহাদের মধ্যে
কোন্গুলি গ্রহণযোগ্য এবং কোন্গুলি গ্রহণযোগ্য নহে, Siete বিচার করে 18
yea বিবিপ সমাজ-কেন্দ্রিক বিজ্ঞানগুলি যাহাতে wy ভিত্তির উপর
স্থাপিত হইতে পারে এবং সেইগুলি যাহাতে স্থসংবদ্ধ ও যথার্থভাবে জ্ঞানসক্কলন
করিতে পারে, সেই sta সমাজদর্শন সহাযতা করে। ব্যক্তি wal সমাজকে
নান। দৃষ্টিকোণ (যথা, ধর্ম, নাতি, কলা, রাষ্ট্রনীতি, প্রাণিবিদ্যা, নৃতত্ত ইত্যাদি
বিজ্ঞানের দৃষ্টিভঙ্গী ) হইতে বিচার ক্র! যায়--এইগুলির কোন্টি কী পরিমাণে
সত্য এব" একটির সহিত অপরটির কতদূর সমন্বয়সাধন করা যায়, তাহা বিচার,
করে সমাজদশন | সমাজদশনের বিচার বা সমালোচনা কেবলমাত্র বিবিধ সমাঙ্গ-কেন্দ্রিক বিজ্ঞানে
ব্যবহৃত প্রত্যয় ও পদ্ধতিতেই সীমাবদ্ধ ace না। বিভিন্ন সমাজে, বিভিন্ন কালে,
যে সকল আচার-ব্যবহার, রাঁতি-নাতি, নিয়ম ও প্রথা প্রচলিত আছে a ছিল,
সেও!লি লি সম্যক আলোচনা | sian উহার! কতদূর গ্রহণযোগ্য আর কতদূর eb A! I SOP ৪ যেমন, সামজিক বিবতন ও ঘটনাদমুহ যান্তকতাবাদেব দৃষ্টিভঙ্গী হইতে বিচার করা
যাঁয় কি না. সামাজিক পরিপ্রেক্ষিতে 'কারণ'-পদের তাৎপর্য কী, ইতাদি বিষয়ে সমাজদর্শন
আলোকপাত করে।