For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)৮ রবীন্ত্র-সাহিত্যের পরিচয় মানুষ নিজেকে প্রকাশ করে, এবং এই প্রকাশ-তত্তব সাহিত্যের প্রধান
উপাদান। সাহিত্যে waa ও অসুন্দর বড় জিনিষ নয়। এই প্রকাশের
নিবিড়তা ও oat হইল সাহিত্যের মাপকাঠি। তাই সাহিত্য হইল মানুষের
ভিতরের একটা তাগিদ। এই প্রকাশ-চেষ্টা ছুই জাতের হইতে পাঁরে--তথ্য-
প্রধান ও সত্য-প্রধান। মানুষ নিজের প্রয়োজনকে মানে, মাহুষ খ্রয়োজনের
অতীত আনন্দকে মানে । রস-সাহিত্যে এই বিশুদ্ধ আনন্দরূপকে ব্যক্ত করে।
এই প্রকাশ-চেষ্টার প্রকাশ-পদ্ধতি অবহেলার বস্তু নয়। আদর্শ, বিষয় ও
পদ্ধতি এই ব্রিধারার বিচার সাহিত্য-আলোচনার অপেক্ষ৷ রাথে। দেহের
পিপাসা ব্যতীত, প্রয়োজনের তাগিদ ব্যতীত, অন্য পিপাসা! ও তাগিদ আছে।
সেই কারণেই, রস-সাহিত্য সাহিত্যের ক্ষেত্রে এত বড় স্থান অধিকার করিয়াছে।
যাহারা ভাবের চেয়ে জ্ঞানকে প্রধান স্থান দেন, তাহারা রস-সাহিত্যকে গৌণ বলিয়া
উপেক্ষা করেন। সাহিত্যের কাজ যখন প্রকাশ, তখন ব্যক্তিগত স্বাদ ও রুচিকে
বাদ দেওয়া যায় না। এই স্বাদ ও রুচি কালের তাগিদে পরিবর্তিত হয়। তাই
ভাবের সাহায্যে রস-মাহিত্য প্রকাশে যে নিত্যতা ও অনির্বচনীয়তার সন্ধান
পাওয়া যাইতে পারে, জ্ঞানের সাহায্যে বাস্তব-সাহিত্য প্রকাশে সেই চিরকালের
অথও মাপকাঠি ato করানো সম্ভব নয়। তথ্যবানীশ সাহিত্য ও সত্যধমমী
সাহিত্য এক নয়, এবং এক দণ্ডে বিচার্য নয়। তথ্যবাগীশ সাহিত্যে ইশারা,
cama ও ভঙ্গির প্রয়োজন স্বল্প। রবীন্দ্রনাথ তথ্যের সংকীর্ণতাকে মুখ্য স্থান দেন নাই, এবং মানুষ যে সত্যের
সুৃষ্টিকতা, তা-ই তাহার শ্রেষ্ঠ পরিচয়, তাহার মতে, সাহিত্যের বিষয়টি ব্যক্তিগত,
শ্রেণীগত নয়। Bay, সাহিত্যের ব্যক্তি কেবল মানু নয়, বিশ্বের যে-কোনে৷
পদার্থই সাহিত্যে zd তাই ব্যক্তি, Taare গাছপালা নদী পর্বত সমুদ্র ভালো
জিলিম মন্দ জিনিস বস্তুর জিনিস ভাবের জিনিম মমস্তই ব্যক্তি,-নিঙ্জের
গ্রীকাস্তিকতায় সে যদি ব্যক্ত না হুইল, তাহা হইলে সাহিত্যে সে লজ্জিত। সাহিত্য-
ween কল্পনা-শক্তির ও রচনা-শক্তির গুণ বিচার্য। রবীন্দ্রনাথ বলিয়াছেন--
.. *লাহিত্যের বিচান্ত হচ্ছে, সাঠিত্যের aan, সাহিত্যের বিশ্লেষণ নয়। এই
aie যুখ্যত সাহ্ত্যি বিষয়ের ব্যক্তিকে নিয়ে, তার জাতিকুল নিয়ে ae wee
atiecers এতিহাসিক বিচার কিৎবা তাত্বিক বিচার ceive পারে। বে রকর