সংগীতদর্শিকা [খণ্ড-১] | Sangeetdarshika [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
২ সংগীতদণিকা | ভরত নাট্যশাস্ত (২০০ খ্রীঃ) ॥ দ্বিতীয় শতাব্দীতে ভরতমুনি নাট্যশান্ত্র প্রণয়ন করেন। উক্ত গ্রন্থে সংগীত শ্রুতি, স্বর, গ্রাম, মুচ্ছনা, নৃত্য প্রভৃতির বিশদ afer পাওয়া যায়। উহাতে প্রতিপন্ন হয় যে ভরতের যুগে সংগীত বিশে উন্নত অবস্থায় ছিল। ॥ মহাকবি কালিদান এবং অগ্যান্যয কবিদ্বের সময় (খৃষ্টপুর্ব ১০*-৫*০) পঞ্চদশ শতাব্দীতে কালিদাস এবং aaa প্রসিদ্ধ কবিদের লিখিত নাটক ও কাব্য পাঠে ইহাই প্রীত হয় যে, তৎকালে হিন্দু ব্লাজাদের সভায় প্রসিদ্ধ সংগীতজ্ঞগণ অবস্থান করিতেন | ॥ মুসলমান যুগ ॥ মুসলমানগণ একাদশ শতাব্দীতে ভারতবর্ষে আসেন । এ সময় হইতে ভারতীয় সংগীতের পরিবর্তন দেখা যায়। মুসলমানগণ যদিও সংগীত-শাঙ্ট্রের আলোচনায় বিশেষ মনোযোগ দেন নাই তথাপি তাহাদের সময় সংগীতের যথেষ্ট উন্নতি হইয়াছিল ৷ মুসলমানগণ কয়েকটি TSA রাগ ও কয়েকটি নূতন বাদ্য ঘাবিষ্কার করেন। প্রায় অধিকাংশ বাদ্শাহই সংগীতকে যথেষ্ট মধ্ধ্যাদা দান করিয়াছিলেন। ॥ একাদশ, দ্বাদশ ও ত্রয়োদশ শতাব্দী ॥ একাদশ শতাব্দীতে সংগীতের অবস্থা YF শতাব্দীর মতই ছিল | fq দ্বাদশ শত!ক্দীতে তৎকালীন বিখ্যাত গায়ক জয়দেব বাংলা প্রদেশে বীরভূম জেলার কেন্দুবিহ্ব গ্রামে জন্মগ্রহণ করিয়াছিলেন। তিনি রাধাককফ্ের প্রেফলীলা বর্ণণ] করিয়া .গীতগোবিন্দ' নামে একখানি গীতি-কাব্য রচনা করেন। গীতগোবিদ্দের পদগান, রাগ, ভাল, ছন্দ, ধাতু প্রভৃতি সমন্বিত প্রবন্ধ গান। এই প্রবন্ধ গান ছিল HBTS ক্লাসিক্যাশ শ্রেণীর অন্তর্গত ৷



Leave a Comment