সঙ্গীতকুসুম [খণ্ড-১] | Sangitkusum [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
কটা কথ।। শীযুক্ত গিরিশচন্দ্র লাহিড়ীর লিখিত। মুককংকরোতিবাচালং lye লঙ্ঘয়তেগনিরিষ্‌। YH] GAB বন্দে পরমানন্দ মাধবমৃ॥ সঙ্গীত পরমা যোগবিদ্য। | ভারতবর্ষে অনাদি কাল হইতে সঙ্গীতের আলোচন। হইতেছে | ছন্দো মাত্রই cata, বিশেষতঃ সামবেদ উদ।ত্তাদি স্বরে স্থান মুচ্ছ না বিভাগে গেয় | অন্য বেদেরও স্বর, বর্ণ, অক্ষর, এবং প্রয়োগ ator অর্থ জানিয়৷ মাত্র বিচ্ছেদে পাঠ করা কর্তব্য। যথা VAT ভাষ্যে © স্বরোন্ণোহক্ষরোমাত্রাতৎপ্রয়োগোইর্থ GAB মন্ত্রংজিজ্ঞাস মানেন বেদিতন্যঃ পদে গদে ॥ ” তথা যোগি যাজ্ঞবন্ক্যঃ-- “ অবিদিত্বাত্যঃ কুর্য্যাদ্যজনাধ্যাপনং জপম্‌। হোম ASMA a SABA ফলং ভবেৎ॥ ” অতএব বেদ পাঠ অনায়াসমাধ্য নহে। বেদগানের ব্রঙ্মজ্ঞান লাভ মারে উদ্দেশ্য ৷ যে পর্য্যন্ত বেদে VY TUBA AGT, সে AHS পুনঃ পুনঃ সংসারে জন্মগ্রহণ করিতে হয়। যথা বশি্ঃ-- “চতুর্বোদেযু fies aaa নবিন্দতি। তাবদ্ভধবতি সংমারে Maya নবিন্দতি |” পরমাত্মাই জীবের উপাস্য ৷ ae বিত্তাদি সকল হইতে পরমাত্মা প্রিয়। যথা শতপথ ব্রাম্মণে ১৪ কাঃ ২ ব্রাঃং- “ আত্মনমেবোগপাসীত। তদেতৎপ্রেয়ঃ WHI cerca বিতাৎ প্রেয়েইন্যস্ম!ও ॥”



Leave a Comment