For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)বৈশেষিক-দর্শন । ৯ সাধিত হয়; সংযোগ ও বিভাগ--ইহারা দ্রব্যের গণ, । সংযুক্তাবন্থ]
অথবা feet দ্রব্যের সম্বন্ধেই বলা যায়; 'মতএব ইহা waa
STA); সেই সংযোগ-বিয়োগ হইতে অপর কর্ম উপস্থিত হইতে
পারে; কিন্তু এ সংযোগ-বিয়োগ তাহার কারণ; প্রথমোক্ত
ডংক্গেপণাদি কর্ম তাহার সাক্ষাৎ সম্বন্ধে কারণ নহে। কিন্তু Fay
'ও গুণ সাক্ষাৎ সম্বন্ধে অপর দ্রব্য ও গুণের উপাদানের কাঁরণ হইয়া থাকে | অতএব YY ও গুণে সজাতীয়ারম্তকত্ব আছে, তাহা seg
নাই )। ১ম অ১মআঃ। ন Bare ST কারণঞ্চ বধতি ॥ ১২ সূত্র ॥ KIS ? আবার কেবল দ্রব্যের একটি বিশেষ ধর্ম আছে, যাহা গুণ
ও wrt নাই; সেইটি এই যে, দ্রব্য স্বীয় কার্য্য বা কারণের বিনাশক
হয় না। যেমন মৃভিকার কাধ্য কপাল, কপালের sy ঘট; কপাল-
নামক দ্রব্য, স্বীয় কার্য ঘটের নাশক নঠে; পরস্থ বর ঘটের অস্তিত্ব কপাল
দ্বারাই রক্ষিত হয়; আবার কপাল স্বীয় কাবণ মৃত্তিকারও নাশক নহে ;
কারণ Bowes অবলম্বন করিয়াই কপাল বিদ্যুয়ান থাকে; মৃত্তিকা av
হইলে বটের নিজেরই বিনাশ wager | অতএব ড্রবাবস্ত স্বীয় কাধ্য
অথবা কারণের নাণক নহে | ১ম অঃ, ১ম আঃ ৷ উভয়থা গুণাঃ॥ ১৩ সূত্র ॥ অন্যার্থ ? কিন্তু ওণ স্বীয় কাধ্য এবং কারণ উভয়কে বিনাশ করিতে
পাবে, এরূপ দেখা যায়। যেমন একটি শব্দ হইতে অপর একটি শব্দ
Beg হইবামাত্র প্রথম শব্দটি বিনষ্ট হয়; অতএব spy কারণের
নাশক; আবার কারণগুণটিও কাধ্যগুণের নাশক হয়; যেমন অগ্নি-
ACTH গুণ বরফের কাঠিস্ত-গুণ বিনাশ করিয়া, তাহাকে দ্রবীভূত