যুগনাট্যকার শচীন্দ্রনাথ সেনগুপ্ত | Yuganatyakar Shachindranath Sengupta

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
যুগনাট্যকার WH PUMA Cees 4 সর্বধক Salen এাঁতহাসিক নাটক সরাজন্দৌলার গান ও সর রুচনাও বদ্রোহী কাঁবর 1 এই সময় তাঁর হাাতিবাগান বাজারের বাসায় স_পাঁরাঁচত ‘Sarr’ কর্ণারে'র সাংস্কাতক আড্ডায় নজরুল ছিলেন নয়ামত সদস্য । সত্যের ale নিষ্ঠা ও আদ্তাঁরকতা নাট্যকার ও সাংবাঁদক-সমালোচক “Bre ছিল Hida বৈশষ্ট্য। নিজের Te পারপন্ছী হলেও যে কোন অবস্থাতে AAs স্বীকার করে নিয়েছেন জীবনের শেষ নাট পর্যদ্ত । সেখানে পুরনোকে আঁকড়ে ধরে বসে থাকেননি, জাগাঁতক পাঁরবর্তনের THATCH মেনে তাকে Tala দয়েছেন। শচীন্দ্রনাথ যখন 1বাঁভন্ন পল্প-পাঁল্নকায় সফল সম্পাদকরূপে AAA সম্মানত, তখন সুভাষচন্দ্র PLA আহ্বানে ফরোয়ার্ড" সংবাদপন্প প্রাতষ্ঠানের সাপ্তাহক 'আত্ম- শান্ত'র ( প্রথম সম্পাদক উপেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় ) সম্পাদক হয়ে এলেন একশত টাকা মাঁসক বেতনের 1বাঁনময়ে। 'আত্মশান্তঠতে শচীন্দ্নাথের সাংবাদিকতার ও সম্পাদকীয় প্রতিভার চরম উৎকষ দেখা যায় | শ্লীশশাৎ্কমোহন চৌধুরীর কথায় ঃ 'আত্মশান্ত শচীন্দ্রনাথ সেনগুঞ্ডের হাতে পীরে ধীরে হয়ে উঠলো স্বাধীন চিন্তা ও স্বাধীন মত প্রকাশের CHI সাঁহত্য, সমাজ, Aas, ধর্মনীীত কোন বিষয়েই কারো বাধা ছিল না স্বাধীন মতামত প্রকাশে | প্রচালত সমাজ ব্যবস্থার মধ্যে থেকে যেসব GI MAG হয়ে যে সম্ভাব্য সমাজকে ডেকে আনাঁছল তার aise পেয়োছলেন 1তাঁন । আগও্নশাস্ততে শিবরাম চক্ববতী'র একাঙ্ক বর্তমান দনের গণস্াযাঁহত্যের 1নভর্ল পর্্ব'গামী “যখন তারা কথা বলবে” নাঁটকা ছাপাতে তাঁর GR Pax হয়িন । বাংলা ভাষায় একাঙ্ক নাটিকার পরাীক্ষাও চলাঁছল তাঁর কাগজে কিছুকাল ধরে ।*১ এই সময় থেকে 1তাঁন যে সমাজতন্ললের ASS WEN হয়োছিলেন তার প্রমাণ নারায়ণ বন্দ্যোপাধ্যায়ের পনরানব্বুয়ের ধাক্‌কা” নামক প্রবন্ধাঁট তাঁরই সম্পাদত 'আত্মশাঁন্ত' তে সাগ্রহে ছাঁপয়োছলেন । সাপ্তাহক ayia কাগজে প্রকাশত জনৈক maternal “সোস্যালিজম-কম্যসানজমবাদীদের বিরুদ্ধে অভদ্র ভাষায় গালিগালাজ TN লেখা “শতকরা নরানব্বই জন” নামক GST প্রবন্ধের প্রাত-উত্তর ছিল এঁট 1 প্রবন্ধাঁটর প্রথম অংশে থাকলো গালাগালের জবাবে পাল্টা গালাগাল, Tae অংশে তথাকাঁথত জাতীয়তাবাদী aaa আদর্শ' ও ১. শচীন সেনগুপ্তের To ( রূপমণ্ট, শ্রাবণ-ভাদ্র ৯৩৫৮ ) ৷ | «BA তারা কথা৷ বলবে' ( SARS] পাবাঁলশাস* sos oa HT )ঁঁশবয্লাম চক্রবর্তীর ।



Leave a Comment