অপ্সরা উর্বশী | Apsara Urvasi

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
তুলেছে সেই উর্বশী, অনিন্দ্যস্ুন্দরী SE, যোদ্ধশকলানিপুণ৷ উর্বশী, সর্বকালের মানুষের কাছে দ্িন্নমুল বারবধু হয়েই রইল ৷ কোন যুগে, কোন মন্বস্তরে CMSA বুদ্ধের মত কোনও একজন এই তাপিনী, ব্রম্নচর্য-অপহ্থারিণীকে এতটুকু waa বাক্য শোনাল না। সত্যই মন চলে যায় ৰিলাতে ৷ কথাটা মায়ের মুখে শুনেছিলাম, অর্থভেদ জেনেছিলাম সেই উনিশ শত বিয়াল্লিশ সালে যখন দ্বিতীয় বিশ্বযুদ্ধে সারা বিশ্ব উত্তাল আর আমরা সাধারণ বাঙালীরা ইংরেজের প্রতি ভীষণরকম অনুগত, তখন fae’ শব্দটি এক দ্বাদশব্ষীয় বঙ্গসন্তানের নিকট স্বপ্নরাজ্য, স্ব্পপুরী । CES জানতে মন যখন ডুব দিতে চায় বৈদ্দিকমন্ত্রে, পুরাণ ইতিকথায় আর সাহিত্যে তখন মায়ের কথা মনে পড়ে। ফলে 'বিলাত' শৰ্টি আপন! হতেই কলমের মুখে আচড় কাটে | পুরাণ ত বলছে CEH গর্ভধারণ করেছিল, হোক না মানবীবপে, কিন্তু তার মুল সত্তা! ও নাম উভয়ই উর্বশী হিসাবে Bae ৷ বিবাগী- ACA বলতে পারা যায়-__মা হওয়া কি মুখের কথা, প্রসৰ করলেই হয় না মাতা । এই অজুহাত দেখিয়েই অগ্পরা CHa মাতৃত্ব হরণ করা যায় অবশ্য fee উবশীর গর্ভধারণ হেতুই মহাভারতীয় যুগে আমরা পোঁরব বংশের উত্থান দেখেছি, কুরুক্ষেত্র সেই বংশের colt বীর্য পরাক্রমের স্বাক্ষর বহুন করছে। তবু কবিগুরুর উর্বশী-- নহু মাতা, AE বধু । BIR Bags অযোনীসম্ভবা। কিন্তু তার ত একটা TATE আছে। এক কেন, একাধিক | জঙ্মাস্তরবাদের পথ ধরে আজ হতে কয়েক হাজার বছর পিছনে ফিরে নদীমাতৃক ভূখণ্ডে সরস্বতী নদীতীরে কোন গহনবনের GTS আশ্রম আঙ্গিনায় হোমকুণ্ডের GHATS সম্মুখে রেখে পূর্বগগনে প্রাতঃ সুরের উদয়ের ব্রাম্মামুহূর্তে উযাহরণ কালে vite রবিরস্মির ছটায় ১২



Leave a Comment