ভাস্করানন্দ চরিত [সংস্করণ-২] | Bhaskarananda Charit [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
(৩) হতবুদ্ধি হইয়া পড়ি। কিন্তু এই গ্রন্বপ্রতিপাদ্য মহাপুরুষের হ্যায় বাক্তিগণের নিকট @ সমুদায় সিদ্ধিও অতি তুচ্ছ aa সংসারে থাকিয়। ধর্মসাধন করিতে হইলে যেরূপ বহুবিধ প্রলোভন আসিয়া সাধকের ধর্ণসাধনের পথে অন্তরায় হয়, Ga এই সমুদায় সিদ্ধি ও সংসারত্যাগী যোগীর নিকট মহা মহা প্রলো- ভন স্বরূপে প্রতীয়মান হয়। যিনি এই সমুদ্রায় প্রলোভনে মুগ্ধ হইয়া আপনাকে প্রক্কতিস্ব রাখিতে পারেন না, তিনি অনতি- বিলম্বেই প্রকৃত আনন্দ হইতে বঞ্চিত ও চরম লক্ষ্য হইতে a? zai আর যিনি এই সমুদায় দুরতিক্রমা প্রলোভনে পতিত হইয়াও কিঞ্চিন্মাত্র বিচপিত না হন, তিনি স্বকীয় লক্ষ্য স্থির রাখিতে পারেন এবং তিনিই সোইহং জ্ঞানে উদ্ভাসিত হইয়া fae সংসাররূপ স্বপ্ন হইতে জাগরিত হওয়ার স্বারাজ্যসিদ্ধি লাভ করিয়৷ থাকেন। তখন ভূরি ofa যন্ত্রণা, অনন্ত দুঃখ ও ক্লেশের অবসানের পর আধ্যান্মিক আধিদৈবিক আধিভৌতিক wa হইতে মুক্ত হইয়া, অজ্ঞাননিদ্রা ত্যাগ, মোহশয্য। পঠ্হার এবং সংসাররূপ স্বপ্নসম্তম বিসর্জন করিয়া, সাধক, অনাময় আত্মসুর্য্যের সাক্ষাংকার দ্বারা সদা জগন্ময় আপ- নারই রূপ * (aH) দর্শন করিতে থাকেন, তথন Stare আত্মাতে ও HTS যে পরমাত্মা, এই দুইয়ের মধ্যে কোন arom দেখিতে পান্‌ না, + তখন অণু পরমাণুর ভিতরে বাহিরে, পরমাত্মার দিব্যসত্তার বিদ্যমানতা PICA ক্ৃতক্বত্য হন। যেহেতু মায়াবিকাররাহিতোযে জীবে! atwe কেবলম্‌ | পাশবন্ধো ভবেজ্জীবঃ পাশমুক্তঃ সদাশিবঃ ॥ os "“যোইলাবসৌ পুরুষঃ নোইহমস্মি”-_-ঈশোপনিষদ্‌ ১৬ মন্ত্র ৷ + সর্ববভূহস্বমাত্মানং সর্বব-ভুতানি oral । গীতা Piel °



Leave a Comment