প্রবাসী [খণ্ড-১] | Prabasi [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
> রা 4 ev) J =. ™~/~ i sm “~~. eoN e লা সোস তাহ Gaston 3 মত দানব fea aia বিষ্ণুর চারি ক্রিয়াশীল হস্ত কেবলি নব নব ক্ষেত্রে মঙ্গলকে ঘোষিত করিতেছে, ওুঁক্যচত্রকে প্রতিষ্ঠিত করিতেছে, শাসনকে প্রচারিত করিতেছে এবং সৌন্দর্য্যকে fewifte করিয়া তুলিতেছে। দেবতারা যখন বাহিরে থাকেন, যখন মানুষের আত্মার সঙ্গে তাহাদের আত্মীয়তার সম্বন্ধ অনুভূত a হয় তখন তাঁহাদের সঙ্গে আমাদের কেবল কামনার AVR ও ভয়ের MUG | তখন তাহাদিগকে শ্তবে বশ করিয়া আমরা হিরণ্য চাই, গো চাই, আয়ু চাই, শত্রু-পরাভব চাই ; যাগযজ্ঞ-অনুষ্ঠানের ত্রুটি ও অসম্পূর্ণতায় তাহারা অপ্রসন্ন হইলে আমাদের অনিষ্ট করিবেন এই আশঙ্কা! তখন আমা- দিগকে অভিভূত করিয়া রাথে। এই কামনা এবং ভয়ের পূজা বাহ্‌ পূঞ্জা, ইহা পরের AM | দেবতা যখন অন্তরের ধন হইয়| উঠেন তখনই অন্তরের পূজা! আরম্ভ হয়-_-সেই পূজাই ভক্তির পুজা। ভারতবর্ষের ব্রম্মবিষ্ঠার মধ্যে আমরা দুইটি ধারা দেখিতে পাই, fae ব্রহ্ম ও সগুণ ব্রহ্ম, অভেদ ও ভেদাভেদ। এই gafaal কখনো একের দিকে সম্পূর্ণ ঝুঁকিয়াছে, কখনো দুইকে মানিয়া সেই দুইয়ের মধ্যেই এককে দেখি- য়াছে। দুইকে না মানিলে পূজা হয় না, আবার ছুইয়ের মধ্যে এককে না মানিলে ভক্তি হয় না। দ্বৈতবাদী য়িহুদি- দের দূরবর্তী দেবতা ভয়ের দেবতা, শাসনের দেবতা, নিয়মের দেবতা। সেই দেবতা FSA টেষ্টামেণ্টে যখন মানবের সঙ্গে এক হইয়া মিশিয়া আত্মীয়তা স্বীকার করিলেন তখনি তিনি প্রেমের দেবতা ভক্তির দেবতা হইলেন। বৈদিক দেবতা যখন মানুষ হইতে পৃথক তথন তাহার পূজা চলিতে পারে কিন্তু পরমাত্ম! ও alata যথন আনন্দের অচিন্ত্যরহস্তলীলায় এক হইয়াও ঢুই, ছুই হইয়াও এক, তখনি সেই অস্তরতম CHAS ভক্তি করা চলে। aay ব্র্মবিদ্যার আমুষঙ্গিকরূপেই ভারতবর্ষে প্রেমভক্তির ধর্ম আরম্ভ হয়। এই ভক্তিধর্শ্বের দেবতাই fay | বিপ্লবের অবসানে বৈষ্ণবধর্মকে ' ব্রাহ্মণেরা আপন করিয়| লইয়াছেন কিন্তু গোড়ায় যে তাহা করেন নাই তাহার কিছু কিছু প্রমাণ এখনো অবশিষ্ট আছে। fama ভারতবর্ষে! ইতিহাসের খরা ৫ oe ee * oN বক্ষে xia Se ) পদাঘাত করিয়াছিলেন a কাহিনীর মধ্যে একটি বিরোধের ইতিহাস সংহত হইয়া আছে। এই Ge যজ্ঞকর্তা ও যজ্ঞফলভাগীদের আদর্শরপে বেদে কথিত আছেন। ভারতবর্ষে পূজার আসনে ব্রহ্মার স্থানকে সংকীর্ণ করিয়া! বিষ্ণুই যখন তাহা অধিকার করিলেন-- বহুপল্লবিত যাগযজ্ঞ-ক্রিয়াকাণ্ডের যুগকে পশ্চাতে ফেলিয়া ভক্তিধর্শ্মের যুগ যখন ভারতবর্ষে আবিভূত হইল তথন সেই সন্ধিক্ষণে একটা বড় ঝড় আদিয়াছিল। আসিবারই কথা। এই বিচিত্র ক্রিয়াকাণ্ডের অধিকার যাহাদের হাতে, এবং সেই অধিকার লইয়া যাহারা সমাজে একটি বিশেষ আদর পাইয়াছিলেন, তাহারা সহজে তাহার বেড়া Sifers দেন নাই | এই ভক্তির Cassady যে বিশেষভাবে ক্ষপ্রিয়ের প্রবর্তিত ধর্ম, তাহার একটি প্রমাণ একদা! ক্ষত্রিয় Alsace এই ধর্শ্বের গুরুরূপে দেখিতে পাই-_ এবং তাহার উপদেশের মধ্যে বৈদিক মন্ত্র ও আচারের বিরুদ্ধে আঘাতেরও পরিচয় পাওয়া যায়। তাহার দ্বিতীয় প্রমাণ এই-_ প্রাচীন ভারতের পুরাণে যে দুইজন মানবকে বিষ্ণুর অবতার বলিয়া স্বীকার করিয়াছে তাহারা ছুইজনেই ক্ষত্রিয় একজন Age, আর একজন শ্ীরামচন্দ্র। ইহা হইতে স্পষ্ট বুঝা যায় ক্ষত্রিয় দলের এই ভক্তিধর্ম, যেমন শ্রীকঞ্ণের উপদেশে তেমনি রামচন্গের জীবনের দ্বারাও বিশেষভাবে প্রচারলাভ করিয়াছিল। বৃত্তিগত ভেদ হইতে আরম্ভ করিয়া ব্রাহ্মণ ক্ষত্রিয়ের মধ্যে এই চিত্তগত ভেদ এমন একটা সীমায় আসিয়া Morea যখন বিচ্ছেদের বিদারণ-রেখা দিয়া সামাজিক বিপ্লবের অগ্নিউচ্ছাস উদ্দিগরিত হইতে আরম্ভ করিল। বশিষ্ঠবিশ্বামিত্রের কাহিনীর মধ্যে এই বিপ্লবের ইতিহাস নিবদ্ধ হইয়া আছে। এই বিপ্লবের ইতিহাসে ব্রাহ্মণপক্ষ বশিষ্ঠ নামটিকে ও ক্ষল্লিয়পক্ষ বিশ্বামিত্র নামটিকে আশ্রয় করিয়াছে। পূর্বেই বলিয়াছি ব্রাহ্মণ ও ক্ষত্রিয় মাত্রই যে পরস্পরের বিরুদ্ধ দলে যোগ দিয়াছে তাহা নহে। এমন অনেক রাজ! ছিলেন যাহারা ব্রাহ্মণদের সপক্ষে ছিলেন। কথিত আছে ব্রাহ্মণের fast বিশ্বামিত্রের দ্বারা পীড়িত হইয়া রোদন কুরিতেছিল,



Leave a Comment