বীণার ঝঙ্কার [সংস্করণ-৭] | Binar Jhankar [Ed. 7]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
Jo মুখে রাধাপ্রেমের সাধা বাশরীর অনুপম Sates cas, স্ীরামচন্জ্রের রাজ- সভায় প্রভাতফুলকুহুম-যুগলবৎ Shay বাল-কণ্ঠের বিগলিত করুণা- মাধুরী ঝন্কার, বিরাটরাজের শুদ্ধান্তংপুরে অসুধ্যম্পন্তা লোক্ললামভূতা গৌরবিণীগণের অমন্কোচে সঙ্গীতশিক্ষা প্রভৃতি উপলব্ধি করিয়াছি--সমু- জ্জলা fata অন্তুভুতির সহিত fetta সে ভক্তিপ্নত মানসমনো- মোহন স্মচিত্রনিচয় সযতনে fae স্বৃতির eras প্রতিবিদ্বিত করিয়াছি; -_ তাহ! তুলিবার ace, কল্পনারঞ্জিত সেই সুপবিত্র সৌন্দর্যচিত্র স্পর্শ করি- বার শক্তি ভ্রাপ্তির নাই । কিন্তু কালিদাসের মত কবি, জয়দেবের মত ভক্ত, তানসেনের মত সঙ্গীতবেত্তার স্থতি-চিত্র ভারতে এখন gels ; বাঙ্গালী Wes WH সে অভাব অঙহ্গভব করে; সেই জন্ত “বীণার asta” কেবল নব্যরুচি- wars, স্থরসিক প্রেমিকের চিত্তবিল্রম নহে---বঙ্গরঙ্গমঞ্চদীপ, কবি, নাট্য- কার, সঙ্গীতশাস্তরের প্রিয় উপাসক, উপাসিকার স্থতি-গৌরবে - গৌরবময় ? ৰ * * * * * সঃ * ez কবি গাহিয়াছিলেন, “এত ভঙ্গ বঙ্গদেশ, তবু রঙ্গ ভরা |” কথাটি বড়ই ঠিক ! বাঙ্গালার আর যা যাবার গিয়াছে, যায় নাই কেবল রস; বাঙ্গালার মাটাতে রস, বাঙ্গালীর প্রাণে রস, বাঙ্গালীর চোখে রস; cam না, অন্লের কাঙ্গালী বাঙ্গালীও পরের বেদনায় গল্পের করুণ কথায় কাদে,আর বাঙ্গালী যদি প্রাণ খুলিয়া খাঁটি বাঙ্গালা কথা কয়, সে কথায়ও রদ থাকে । সেই রসপিপাঙ্থু বাঙ্গালী কেবল খেজুররস কীাচা পান করিয়া তৃপ্ত হয় না, তাহাকে ঈষৎ তপ্ত করিয়া তাতারসির তারে রসনার তৃপ্তিপাধন করে। স্ধাপানে স্ুধার পিয়াসা আরও বাড়িয়া উঠে, তখন তাতারসিক্ে ঘন করিয়া পয়ড়া, পয়ড়ার জমাটে afta, ক্রমে গুড় হইতে চিনি, আবার সেই চিনি হইতে রস? সে রসে রসগোল্লা ভাসে! বাঙ্গালী ছাড়। রসগোল্পস/পানতুয়ার তাঁর আর কে বোঝে ? কাব্য-রস



Leave a Comment