নানক প্রকাশ [পর্ব-১] [সংস্করণ-২] | Nanak Prakash [Pt. 1] [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
Zo নিরক্ষর নীচ বন্ধুবাবসায়ীর (জোলার ) তনয়কে মনোনীত করিলেন । শোডয খ্্রীটাব্দে রামানন্দের শিষ্য কাশীধামবাসী স্থবিখ্যাত কবির অপুর্ব coq ও অলৌকিক wie সহকারে ধর্শাসংস্কারকার্ধ্যে আহৃত sal তাঁহার জীবন যেরূপ পবিত্র, তেজ্বী ও ভক্তিতে পূর্ণ তাহাতে এ দুরহ Atha জন্য তিনিই পকৃতক্ূপে উপযুক্ত পাত্র ছিলেন। তিনি সামান্য, মূর্খ ও জন- সমাজের নীচতম লোকরদিগকে wtatcara গভীর ষোগ, ভক্তি ও বৈরাগো দীক্ষিত করিয়া এই সত্যই সপ্রমাণ করিয়াছেন যে, wae গর্বিত ব্রাহ্মণ পণ্ডিতগণ স্বর্গরাজ্য হইতে qaqa, ভক্তি ও বিনয় থাকিলে Sts জ্ঞানহীন দীনদুঃখিগণই তাহার অতি নিকটে অবস্থিত। সংস্কত ভাষা বহুদ্বিন হইতে এ দেশে ধর্মোপদেশের একমাত্র উপায় বলিয়া পরি- চিত ছিল, তিনি উহা পরিত্যাগ করিয়া নীচতম লোকদিগের কল্যাণ জন্য তাহাদিগের উপযোগী অতি সামান্ত প্রচলিত ভাষায় “দোহা” apa করিয়াছেন। ভক্ত কবিরের “দৌহা” সকল বাস্তবিক অমূল্য রত্ন, এবং এরূপ সময় নিশ্চয্ন আসিবে যখন তাহা শিক্ষিতসমাজে সমুচিত্ত সমাদর ate করিবে । বেদ, পুরাণ, কোরাণ কিছুরহ মধ্যে ঈশ্বর নাই, ভক্তিতেই মুক্তি, কা্ঠলোষ্টনিস্মিত fate দেবদেবীগণ aCe ভযসাগরে রক্ষা করিতে অক্ষম, তাহারা আপনারাই সামান্ত জলে vlan যায়, তাহাদিগের আরাধনায় মনুয্যের অপরাধরৃদ্ধি ব্যতীত আর কিছু হয় না; জাতিভেদ অনিষ্টেরই মূল ও জাত্যভিমান নরকেরই দ্বার স্বরূপ ; এই সমস্ত অমূল্য লত্য সেই নীচ লোকের সন্তান কাশীধামের জ্ঞানগর্ব্বিতত ব্রাহ্মণ-পণ্ডিতদিগের সম্মুখে অঞুতোভয়ে প্রচার করির৷ গিয়াছেন। করিরের শিষ্যগণ কবির পন্থী বলিয়া আথ্যাত। উত্তর পশ্চিমাঞ্চল, পঞ্জাব ও বেহার প্রদেশের গ্রামে গ্রামে পল্লীতে পল্লীতে তাহাদগের যে কিরূপ প্রাদুর্ভাব তাহা আমরা এই বঙ্গদেশের ইংরাজী জ্ঞান সভ্যতার মধ্যে বসিয়া হৃদয়ঙ্গম করিতে অসমর্থ । treo মহাপ্রভুর পরিচয় বঙ্গদেশে কাহাকেও প্রদান করা fame) তিনি বঙ্গবাসীদিগকে যে fear ভক্তিমন্ত্রে মুগ্ধ করিয়া গিরাছেন তাহা কাহারও অবিদিত নাই। এই সময়ে তিনিও বঙ্গ- Stace পবিত্র করিয়াছিলেন। কেবল উত্তর পশ্চিম, পঞ্জাব ও বঙ্গদেশে



Leave a Comment