নানক প্রকাশ [ভাগ-১] [সংস্করণ-২] | Nanak Prokash [Pt. 1] [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
8 ¥ J ০ নিরক্ষর নীচ বন্ত্রব্যবসায়ীর ( 'জোলার ) তনয়কে মনোনী।তু করিলেন। ote Seca রামানন্দের শিষ্য কাশীধামবাসী সুবিখ্যাত afর অপূর্ব coe ও অলৌকিক ভক্তি, সহকারে ধর্শসংস্কারকার্যে aig®হন। তাহার জীবন যেরূপ পবিত্র, তেজস্বী ও ভক্তিতে পূর্ণ তাহাতে এ gar কারোর ay তিনিই পককৃতরূপে উপযুক্ত পাত্র ছিলেন। ঠিচনি . সামান্য, মুর্খ ও জন- সমাজের নীচতম লোকদিগকে ধর্মরাজোর গভীর য়োগ, ভক্তি ও বৈরাগ্যে দীক্ষিত করিয়া এই সত্যই সপ্রমাণ করিয়াছেন যে, জ্ঞানগর্বে গর্বিত ব্রাহ্মণ পণ্ডিতগণ স্বর্গরাজ্য হইতে বহুদূরে, তক্তি ও বিনয় থাকিলে Sita জ্ঞানহীন wages তাহার অতি নিকটে অবস্থিত। সংস্কৃত ভাষা বহুদিন হইতে এ দেশে ধর্শোপদেশের একমাত্র উপায় বলিয়৷ পরি- * চিত ছিল, তিনি উহা পরিত্যাগ san নীচতম লোকদিগের কল্যাণ oe ভাহাদিগের উপযোগী অতি সামান্ত প্রচলিত ভাষায় “দোহা” Asal করি্রাছেন। ভক্ত কবিরের “দৌহা” সকল বাস্তবিক অমুল্য রত্ন, এবং emt সময নিশ্চয় আসিবে যখন ভাহা শিক্ষিতসমাজে সমুচিত সমাদর লাভ করিবে । বেদ, পুরাণ, কোরাণ কিছুরই মধ্যে ঈশ্বর নাই, ভক্তিতেই মুক্তি, কাঠলোষ্ুনির্মিজ নিজীৰ দেবদেবীগণ মনুয্যকে ভবসাগরে রক্ষা করিতে অক্ষম, তাহাঁরা আপনারাই সামান্ত জলে ডুবিয়া we, তাহাদিগের আরাধনায় মনুয্যের অপরাধবৃদ্ধি ব্যতীত আর কিছু হয় না; জাতিভেদ অনিষ্টেরই মূল ও জাত্্যভিমান নরকেরই দ্বার স্বরূপ; এই মমস্ত অমূল্য সত্য সেই লীচ লোকের সন্তান কাণীধামের জ্ঞানগর্ব্বিত্ধ ব্রাহ্মণ-পণ্ডিতদিগের সম্মুখে অহতোভয়ে প্রচার করিয়| গিয়াছেন। কবিরের শিষ্যগণ কবির পদ্থী বলিয়া আখ্যাত। উত্তর পশ্চিমাঞ্চল, পঞ্জাব ও বেহার প্রদেশের গ্রামে গ্রামে পল্লীতে পল্লীতে তাহাদিগের যে কিরূপ প্রাদুর্ভাব তাহা আমরা এই বঙ্গদেশের ইংরাজী জ্ঞান সভ্যতার মধ্যে বসিয়া হৃদয়ঙগম করিতে অসমর্থ Atoww মহাপ্রভুর পরিচয় বঙ্গদেশে কাহাকেও প্রদান করা নিষ্রয়োজন,। তিনি বঙ্গবাসীদিগকে যে কিরূপ. ভক্তিমন্ত্রে মুগ্ধ করিয়া! গিয়াছেন তাহা কাহারও অধিদিত নাঁই।* এই সময়ে তিনিও 'বঙ্গ- ভূমিকে পবিত্র করিয়াছিলেন। কেবল উত্তর পশ্চিম,.পঞ্জাব ও ব্গদেশে



Leave a Comment