রবীন্দ্রায়ণ [খণ্ড-২] | Rabindrayan [Vol. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
গুরুদেবের আঁকাছবি প্রীনন্দলাল বস গুরুদেবের আকা ছবির মে প্রবেশ করতে হলে মনে রাখা দরকার-- চিত্রকলাচর্চার পূর্বেই তিনি সাহিত্যজগতের একজন দিক্পালরপে গণ্য, ধর্মতত্ত্ব রাষ্ট্রনীতি সমাজনীতি প্রভৃতি গুরুতর বিষয়ে ভার মৌলিক চিন্তার বিশিষ্টতায় সকলের মনোযোগ আরুষ্ট, গানে গানে তিনি দেশবাসীর হাদয়হরণ করেছেন আর শিক্ষাক্ষেত্রেও ডার গভীর-ভাবনা-প্রস্থুত নূতন পদ্ধতি আর নান| সাহসিক পরীক্ষাদি সারা জগতের সম্বদয়চিত্তে Seger ও আম্নকুল্য জাগিয়ে তুলেছে। এসবই হয়েছে রবীন্দ্রনাথ শিল্পীর রঙ তুলি' হাতে তুলে লওয়ার আগেই | এতরেয় ত্রাম্মণে বলা হয়েছে fas আত্মসংস্কৃতি, fas ছন্দোৌময় করে আত্মাকে Hefs বর্ষের জীবনে নিরবচ্ছিন্ন সাহিত্য ও সংগীত -মাধনায় গুরুদেব সেই অবস্থাই লাভ করেছিলেন, সত্তার সেই ছন্দৌময়তা-_ এ যুগে এমন আর কেউ করেন নি। কাব্যে অথবা ছন্দোবদ্ধ পদরাজিতে যা অপূর্ব আকধিণী শক্তি ও মৌন্দর্ধের কারণ, চিত্রে রেখারঙকেও সেই দেয় প্রাণ। পুর্বেই বলেছি সত্তর বংসর বয়সে গুরুদেব খেলাচ্ছলে চিত্ররচনায় প্রবৃত্ত হন, তার পূর্বে জীবনব্যাপী yor সাধনায় তিনি সাহিত্যে ও সংগীতে বিশেষ সিদ্ধি অর্জন করেছেন। মান-প্রমাণ, গ্রহণ-বর্জন, গতি ও যতির অদ্যোষ্যনির্ভর সুষ্ঠু প্রয়োগ, এসবের রহস্য তার আয়ত্তে এসেছিল। এগুলির সহজ স্বাভাবিক ধারণার অভাবে শিল্পীরও কাজ চলে না। যে- কোনো রূপ-রচনার এগুলি অপরিহার্য উপায় ও উপলক্ষণ। আরও বিশেষভাবে প্রয়োজন প্রত্যক্ষ wh ও অপরোক্ষ Byes, একজন ইংরেজ মনীষী যাকে বলেছেন “direct and absolute vision’— তারই ফলে বিষয়ের সঙ্গে একাত্ম হয়ে feat তাঁর চারিত্র বা বিশেষদ্ধটি অব্যর্থভাবে ফুটিয়ে তুলতে পারেন। একাধারে নট এবং নাট্যকার রবীন্্রনাথের প্রতিভায় এই



Leave a Comment