ধ্বনি থেকে কবিতা | Dhwani Theke Kabita

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
চ ধ্বনি থেকে কবিতা siesta ধ্বনির চেয়ে আমাদের মানসিক ধারণাক্ল্পনার উপক্ষেপের (sugges- tion) সাম্য বেশি । বন্দুকের গর্জনে বা দরজা বন্ধ করবার দমকে সত্যি ‘bang’ আওয়াজ ওঠে না । কিন্তু বিশেষ প্রকার ব্যঞ্জন€বনির বিস্যাসত্রমের দরুন ‘bang’ শব্ের উচ্চারণে প্রাবল্য প্রতিধ্বনিত হয়। তাতে Stas শব্দের ভাবটি ধরা পড়ে । শব্দান্তের নাসিক্য Tea আবার প্রতিধ্বনিত অনুনাদকে আপনার ভিতরে ঝংকৃত করে তোলে । এই অনুকার ধ্বনিগুলে প্রতিপ্ববনি মাত্র না হয়ে, হয় প্রতীকদস্বরপ। Bradley-q মতে-_ শব্ধের গঠনের উপাদানসমষ্জি একটি মানসিক প্রভাব VV করবার জন্য একত্র হয়, আর সেই জোটকেই আমরা বস্তণবনির সদৃশ বলে অনুভব করি । অনেক সময়েই মনে হয় যে একটি শব্দ যেন বিশেষ তাৎপর্যবিকাশের স্বভাবসংগত যোগ্যতা ধরে, যদিও সবক্ষেত্রে এ ধারণার ব্যাখ্য দেওয়া যায় না। যুক্তিধারা খুঁজে বার করলেও দেখা যায় এক এক ক্ষেত্রে এক এক রকম ব্যাখ্যা দাড়াচ্ছে। অর্থাৎ বাধা ছকে ফেলে সমস্ত অনুকার শব্দকে বিশ্লেষণ করা Wy না 1২" Bradley-4 এই বিশ্লেষণ থেকে একটি গুরুত্বপূর্ণ wa পাওয়া যাচ্ছে যে, মানসিক ধারণাকল্পনা ভাষার গঠনে, বিশেষত Kays শবের ক্ষেত্রে, মূল্যবান GAS গ্রহণ করে। Jack Rosenthal-aq একটি রচনায়, একজাতীয় ধ্বনিব বিবরণের acy বিভিন্নরকম mates শব্দের প্রচলন বিষয়ে যুক্তিপূর্ণ বিচার ও মীমাংসা রয়েছে | লেখাটির নাম ‘Your splat 1 is my potsch 1” Rosenthal বলতে চেয়েছেন -- ভাষা খামখেয়ালি এবং তাতে কোনো বস্তুগত বিশ্বজনীন সত্যের চেয়ে আপন সংস্কৃতির প্রতিচ্ছায়াই পড়ে বেশি | তাঁর ভাষায়-_ ‘In short, people around the world form sound words depending on how they see, hear or experience the word. Their sound symbols can be every bit as different as theirs different perceptions of their different cul- tures |২১ ধ্বনির অর্থময়তা-তত্ত্বের বিরোধিতা করে Sloat প্রমুখ বলেছেন প্রচল ধারণা মতে i aj ডবল ০, অর্থাৎ Ba 2 আর দীর্থ ঈ -যুক্ত শব্দ প্রায়শ স্কুদ্রতার ভাব ধরে, আবার অ বা আ স্বরণ্বনিযুক্ত AA বহন করে বৃহত্বের ভাব । বাংলা আর ংস্কৃত ভাষা সম্পর্কে BHATT দাশগুপ্তের অনুরূপ উক্তি আমরা আলোচনা ক্রেছি। আলোচ্য গ্রন্থের লেখকের] সচেতন যে এ মতের পক্ষে অনেক দৃষ্টান্ত



Leave a Comment