আর্ট ও আহিতাগ্নি [সংস্করণ-২] | Art O Aahitagni [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
(৬) এবং নান! মতের শিল্পীগোষ্ঠী বিবিধ apa কৌশল এবং নানা আকৃতির ভেতর দিয়ে সত্যোপল্ধিতে আত্মনিয়োগ করে। সেই যুগসন্ধির পরে শিল্পরস সম্ভোগের পথ আর তত সহজ থাকে নি; মনন কল্পনার ata আটিলতার ভেতর দিয়ে শিল্পের অভীষ্ট রসের স্বরূপ নিতাস্তই আচ্ছন্ন হয়ে পড়েছে। | অস্তিত্বের মকল ক্ষেত্রে আজ পৃথিবীব্যাপী যে অস্থিরতা দেখা দিয়েছে মভ্যতার কভ্রমব্বির্তন পথে এ ধরণের চঞ্চলতা অতীতে কখনও মানুষকে Sd) আচ্ছন্ন করেছে বলে মনে হয় ন]। সামান্য OF বছরে মান্য অতীতের কয়েক শ নয় কয়েক সহস্র বৎসরের অগ্রগতিকে ata করে অতি দীর্ঘপথ অতিক্রম করে এসেছে। ভবিষ্যতের দিকে তাকালে একদিকে যেমন মাহযের অস্টিত্ব সম্বদ্ধেই ভয় দেখা দেয় তেমনি অনাগত যুগ সম্বন্ধে সীমাহীন সম্ভাবনার কথাও মানুষকে আশাম্বিত করে তোলে । অতীত যুগের সংক্রান্তি পার হয়ে এসে থাকলেও বর্তমানের মানুষ যুগবিপ্লবকে অভিক্রম করে উঠতে পারেনি। প্রকৃতির শক্তিকে নিজের জীবনধারণের wa কিছু পরিমাণে বশীভূত করে থাকলেও এতাবং মানুষ ছিল নিতাস্তই পৃথিবীর জলবায়ু আকাশ মৃত্তিকার আয়ত্বাধীন; আজ সে জলবায়ু আকাশ মাটির অস্তনিহিত শক্তিকে ধাপে ধাপে করায়ত্ব করে নৃতন করে নিজের পৃথিবী সষ্টি করতে চলেছে। স্থপ্রাচীন অতীত থেকে এই শক্তি অধিগত করবার স্বপ্ন মাছয দেখে থাকলেও গেল শতাব্দীতেই এর প্রকৃত স্ত্রপাত হয় এবং মানুষের fowl কল্পনায় এই অনাগত সভাবনার আভাষ নৃতন উদ্বেগ, নূতন আলোড়নের WE করে। মানের প্রগত্লীল মনের পাশাপাশি আর্দিম জড় এবং স্থিতিশীল vata অস্তিত্ব দেখা যায়। যুগ পরিবর্তনের সঙ্গে সঙ্গে TSA যুগকে MRA যেমন আশানুরূপ করে গড়ে তুলতে পারছে না, নিজের অস্তনিহিত দ্বন্ব- বিরোধের সামঞ্জস্য বিধান করতে পারছে না, তেমনি ভেতর থেকে ক্রমাগতই প্রশ্ন আসছে-- আমরা কোথায় চলেছি --" প্রশ্ন উঠেছে আধুনিক পরিবর্তন স্পৃহা ভাল না ধারাবাহী অপেক্ষাকৃত পুরাতন জীবনধারার প্রতি অবিচলিত নিষ্ঠা শ্রেয়” সত্যই “অতীত বেদনা ও কল্পনাকে নৃততনের অক্পলিতে গ্রহণ করে নূতনে রূপান্তরিত করে জগৎ ধন্য হচ্ছে কি 1” গ্রন্থকার এই প্রশ্নের জবাব দিতে গিয়ে ‘an রাজ্যে আদর্শের tate এবং শিল্পকলার পরিবেশ' বিচার করে যে দিদ্ধান্তে উপনীত হতে চেয়েছেন এবং সমাজ পরিবেশে রপের স্বরূপ সম্বন্ধে যে ভবিষ্যদ্বাণী করেছেন (৯১ পৃঃ) তার HCH সকলে হয়ত একমত হতে পারবে না কিন্তু যে পাণ্ডিত্য এবং আস্থা নিয়ে তিনি এই জটিল সমস্যার সমাধান করতে চেয়েছেন তার গভীরতা সম্বন্ধে শ্রদ্ধার অভাব হবে না। রূপ WEA ব্যাপারে শিল্পীর যেমন একটা কর্তব্য আছে তেমনি একটা দায়িত্ব৪ আছে; কিন্তু এই ee বিষয়ে শিল্পী কোন পর্যন্ত নিজের স্বাধীন ইচ্ছাদ্বারা চালিত হতে পারে তার ay নিদেশ নিয়ে বিভিন্ন মতের প্রকাশ দেখ। যায়। প্রাচীন যুগে শ্যশান, দেবগৃহ বা রাজশক্তির



Leave a Comment