আন্তর্জাতিক রূপতন্ত্র [সংস্করণ-১] | Antarjatik Ruptantra [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
1/*সাহিত্যে রসসত্য উপস্থাপনার প্রণালীও বিশেষভাবে আলোচ্য । স্থষ্টি- মাত্রেরই বিভিন্ন প্রথা ও পদ্ধতি আছে; পশ্চিমের সাহিত্য সে দেশের wR ও জ্বীবনতত্তের (philosophy of life) ছন্দে নানা চেষ্টায় একটা সত্যিকার সার্থক পথ বাচতে চেষ্ট। কর্ছে। বৈজ্ঞানিক বা যাত্ত্রিক চচ্চার পথ রসচর্চার পথ নয়। রসসাহিতে্যে সকল তথ্যের সমন্বয় আছে এজন্য জ্ঞানের মানচিত্রে যে সমস্ত খণ্ড সাম্র।জ্যগুলি দেখতে পাওয়া যায় সেগুলির সহিত পরিচয় একান্ত প্রয়োজন ৷ তথ্যের বিশ্ব-মংগ্রহ যেমনি ভাবে, তেমনি রমসমাবেশের প্রগাঢ় ও বিচিত্র কারুতাতেও দীক্ষা চাই। এ কাজ one; দার্শনিকেরা হয়ত রূপকলা বোঝেনা, আবার কলার কালোয়াতদের কাছে রসতত্ত্ব ও বৈচিত্র্য 461 Titi) জীবনচেষ্টার নানাদিক--সমাজ, রাষ্ট্র বিজ্ঞান ও প্রঃ-সাহিত্য যেমনি ভাবে, তেমনি রসপ্রয়াণের বনুমুখী নির্দেশগুলিকে আয়ত্ত A করণে এ শ্রেণীর সাহিত্যের কূপকার হওয়া মুস্বিল। ভাষ। তাত্বিক্ের কাছে সমাগতত্তব Hx, বৈজ্ঞ।নিকের কাছে প্রত্রতত্বের মৃত্যুবাস্ত৷ টা; অপচ WRI রসপ্রকাশের সঙ্গে সমগ্র জীবনচেষ্টা জড়িত। একট বহুমুথী যোগ চাই-_মাইমের প্রাণরসবযা কিছু mrt করেছে এরা তাকে বচ্ছজনের যো নেই । aga এশ্রেণীর সাহিত্য*ঠিতে সমাজ, বিজ্ঞান, Ae ও রসতত্বে মমান অধিকার চাই।Gy ts ভার্তে হবে। বৈজ্ঞানিক aU afas সত] উপস্থাপনার পণ সৌন্দয্যছষ্টির নয়। সাহিত্যের রসম্গুলে স্থাপন কর্তে হলে সব সময় ওজন নিয়ে বা কম্পাস কাটা হাতে নিয়ে অগ্রপর হওয়| যায় না। ae হৃদ্‌কম্পের ভিতর একটি যুগের প্রলয়ঝড়ের as] খুজে পাওয়া যায়-_- প্রাণের বা ভাববস্তুর ন্যায়শাস্ম (10810) আ্যামিতিক of] মানে না তাকে প্রকাশ করার aul fafsnl কাজেই তুলনামূলক এতিহাগিক বিচারের ক্ষুদ্রতা ও খণ্ডতাকে আশ্রয় করে রমবস্ত্র we কর্তে যাওয়া নিরর্থন। ছুনিয়ার রসবস্তু - ফরাসীরা যাকে বলে ‘inediv’ তারই মত; তা” ঘটনার অন্তরালে থাকে; সে অবগু১নটুকু মুক্ত করে'ও তার খণ্ডতা দূর করে” রসলীলার নৃত্যমঞ্চে উপস্থাপিত VCS হয়; তখন সে ঘটনার চেহারাই অন্য রকম হয়ে পড়ে! Begs টুক্রো করে' cHcvycd উপস্থিত করাই একমাত্র কাজ নয়-টুকৃরোগুলিকে বৈজ্ঞানিকভাবে যোগ SAL কোন সত্য প্রতিষ্টা হয় না। Bertrand Russel পমুণ নব্যতম বস্তুবাদীরা (realists) ও মেনে নিচ্ছে, ছণিয়ার বস্তুপয্যায় পরমার্থ নয়-_ওসব sense data মাত্র বস্তুসত্য অনুধাবন অস্তরতম ব্যাপার। তা হলে রসবস্ত স্ষ্টিতে বাইরেরথ



Leave a Comment