রোগশয্যার প্রলাপ | Rogshajyar Pralap

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ae এই রোগশয্যার সুথশয্যায় পড়িয়া মনটাও কত Bud কল্পন লইয়া বাস্ত হয়। দু'একটা বলিলে পাঠকদের asi লাগিতে পারে। এখন দিনরাত ডাক্তার-বৈদ্ধ লইয়াই সংসঙ্গ করিতে হইতেছে, কাজেই প্রথমেই বৈদ্বদের কথাটা মনে উঠিল, সেটা বেশ হাস্তকর। বৈদ্যরা কে ? ভারতের কোথাও cag ale | কেবল বাঙ্গালাই দাশগুপ্ত, করওুণ্, qed, নন্দীগুপ্ত / প্রভৃতিতে ভরা; বর্ণসান্কর্য্যের ফলে যত জাতির সুষ্ট হইয়াছে, বাঙ্গাল] দেশ ভিন্ন আর কোথাও বৈদ্য জাতির অস্তিত্ব নাই । ada] কেন? অন্তত্র ব্রাহ্মণ, ক্ষত্রিয় ও কায়স্থই আয়ুর্বেদ-ব্যবসায়ী। ইংরেজ-রাজত্বের পূর্বে আয়ুর্বেদীয় চিকিৎসকের বেতন ছিল না, রোগ আরোগ্য হইলে পুরস্কার ও প্রণামী ছিল--রহস্তটা উদ্ভেদের জন্য মনটা ভাবিতে লাগিল,--নান৷ তর্ক-বিতর্ক উঠিল,--পরিশেষে মীমাংসাও হইল যে, হিন্দুর আমলে catty আয়ুর্বেদ দ্বিজাধিকারে fan) তারপর বৌদ্ধাধিকারে যতি-শ্রমণ-ভিক্ষুরা যখন আতুরের সেবা, রোগীর সেবা, অনাথের সেবার sta গ্রহণ করিল,--বিহারে পীড়িত ABR) ও মানবের শুশ্রষাগার স্থাপিত হইল, রোগ-পরিচর্য্যা, আর্ত পরিত্রাণ যখন যতিধর্শ্মের অঙ্গ বলিয়া গণ্য হইল, তথন গৃহস্ব ব্রাহ্মণাদি আয়ুর্বেদ ত্যাগ করিবার অবসর পাইলেন । গৃহীর দুঃসাধ্য opel বহুফলপ্রদ ধাতুঘটিত rats Cay এই সময়ের এই সকল যতি-শ্রমণ- 4



Leave a Comment