দশোপদেশ | Dashopodesh

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
— ¢ eh জানেন | তাহারা যাহাকে কিছুই নয় বলেন, ব্রহ্মবিদেরা তাহাকে মারাংসার বলিয়া প্রতীতি করেন। CECA আর ছুইটী সম[লোচনীয় বিষয় উপস্থিত হইতেছে | প্রথমতঃ ৷ অনেকে মনে করিতে পারেন যে ঈশ্বর নির।/কাঁর নির্বিকার অনাদি ও অনন্ত এই সকল বাক্য কেবল শূন্য a অভাব বোধক! কিন্তু বাস্তবিক তাহা নহে। তাহা আমাদের বুদ্ধির অতীত কিন্তু তাহা প্রজ্ঞার fain, আমাদের বুদ্ধিতে ঈশ্বরের এ সকল AUNT যে অভাব "চক বোধ হয়, তাহ! আমাদের বুদ্ধির নিজেরই অতাৰ স্চক, afes বিপ্য়েল অভাৰ "চক নহে। ওই কথা aT আরে! এই রূপে ww aaa বলেন যে “ ETSI বাচো FAIGTS GA মনসা সহ ”! মন এবং বাক্য ছুই Sizes না পাইয়া fief আইসে | ইহা এজন্য নহে যে ঈশ্বরের কিছুই নাই, আমরা তাহার মম্বন্ধে কিছুই ব(ACT পারি A, AFe তাহা এই জন্য যে ঈশ্বরের ভাব এমন স্থির, এমন Ais ও এমন মহান্‌ যে আমরা তাহা জানিতে ও বলিতে সমর্থ st না, কেবলই স্তব্ধ হইয়া] থাকি। দ্বিতীয়তঃ। এ সকল বাক্য যেমন অভ!বাত্মক নয় তেমনি 'অআৰার আমাদের of সাধনের GETING নয়। gis উহা ত্রম্ম- জ্ঞান লাভের, উপদেশ এবং অনুষ্ঠানের অনতিক্রমণীয় বেল] gia wat; অনরা ঈশ্বরকে fers বলি, মাতা বলি, বন্ধু বলি, সখা বলি,--কিন্ত সকল বাক্যই আমাদের প্রলাপোর্তি হইয়া বায়, যদি তত্তৃজ্ঞান রূপ বেলা ভুমি আমাদিগকে মিয়মিত করিয়া না রাখে। ঈশ্বর বিশ্বের অতীত অথচ তিনি শপিভা, তিনি অচিল্ত্য অথচ তিনি চিন্তনীয়, তিনি মকলের অগম্য অথচ তিনি আমাদের হৃদয়ের সখা, তিনি মহানু অথচ তিনি oivitws আত্মার ধন। তাহাকে জানা বায় ন৷ এমনও নহে, জান] TA এমনও নহে! আমাদের পূর্বতন ব্রহ্মবাদী খবিগণ যথার্থই বলিয়] গিয়াছেন, যে “যদি মন্যসে সুবেদেতি দভ্রমেবাপি yaa Ye cat ব্রম্মণোরূপং |”



Leave a Comment