রামদাস-গ্রন্থাবলী [ভাগ-২] [সংস্করণ-২] | Ramdas-granthabali [Pt. 2] [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ভূমিকা | যা পিতৃ-পিতামহগণ ইছলোক পরিত্যাগ করিলে পুত্র পৌল্রগণ তাহ!দের ধন, মান, গৌরব ও পদমধ্যাদা প্রভৃতির উত্তরাধিকারী ska সে-সকল awit যত্ন ভঙপর হন, ইহ এ দেশের চিরাভ্যস্ত প্রথা । এই চিরস্তনী প্রথাই আমাদের জাতিপ্রবাহ,খ্ধর্মাপ্রবাহ, ও Faas এবং শ্েণীপ্রবাহ অদস্কাপি অক্ষত রাখি" WLR; ABA হইতে দেয় নাই sy মুনি কোন্‌ কালে জন্মিয়৷ ছিলেন তাঁহার ঠিকানা নাই, অণচ আমরা! কাশ্াপ ( কপ্তপের বংশ বা সন্তান )। Sr ব্রাহ্মণ ছিলেন; তাই Stata উত্তরাধিকারিহ্ুত্বে আমরাও ব্রাহ্নণ। কপ্তপ হিন্দু ছিলেন; তাই তদত্বংশীয় আমি হিন্দু। এরূপ উত্তরাধিকারিতা অন্য কোন দেশে আছে কিন! সন্দেহ; অথবা! থাকিলেও অন্তদেণের লোক উহা Bates রাখিতে জানে কি al তাহা সংশয় | AAAI BM, URNA ও ধর্মথ্যাতি স্বর্ণ রৌপ্য. প্রভৃতি ভৌমমসম্পত্তির ন্যায় নশ্বর বা ক্ষণভঙ্গুর নহে । Gel রাখিতে জানিলে যুগযুগান্তকাল থাকে, রাখিতে না জানিলে এক নিমেষে লয় হইয়া যায়। পুর্বকালের হিন্দুসস্তানেরা Sa আধ্যদন্তানেরা আপন আপন বংশপুরুষের জ্ঞান, ধর্ম, পদমধ্য্যাদ ও Wet বজায় রাখিতে জানিতেন ; তাই এদেশে STATS একই oh, একই জ্ঞান, একই অভিজ্ঞতা, একই নীতি ও একই আচার ব্যবহার অচ্ছিনপ্রবাহে দীর্ঘ দপি দীর্ঘকাল ofan আসিয়াছে | কিন্তু হায়! আর তাহা চলে না; চলিবে al; চলিবার সম্ভাবনাও নাই। আচার, ব্যবহার, ধর্ম ও আভিজাত্য বজায় রাখা দুরে থাকুক, বিবেচন৷ হয়, যেন অচিরে এই বিস্তীর্ণজাতির চিহ্ন whe প্রলুপ্ত হইয়া যাইবে | যাহার যথার্থ বংশধর সন্তান, যাহার! যথার্থ Aes, তাঁহাদের আস্তরিক বিশ্বাস এই যে কুলপুরুষের পুর্বামহিমা স্মরণ করিলে যেন তাহাদের শরীর মন পবিত্র হয়; অঙ্গ পুলকিত হয়; অধিকস্ত অভূতপূর্ব আনন্দরসের সঞ্চার হয়।



Leave a Comment