ধীরানন্দ-তরঙ্গিণী | Dhirananda-tarangini

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
L te J বনিত| পদবিল্ stad মনোহরণ al ofan, সে কবিতাঁতেই বা acat- জন কি? সে বনিতভাতেই বা প্রয়োজন fe? বাদবদত্তাকার সুবন্ধু কবিও বলিয়াছেন “অবিদিতগুণাপি সংকবিভণিতিঃ army বমতি মধুধাবাম্‌। অনধিগতপরিমলাপি হি হবতি দৃশং মালতীমালা, মালতীফ্কুলের মালার সৌরভ পাওয়া না! গেলেও সেই মালা! যেমন দৃষ্টি মাকর্ষণ কবে, সেইরূপ সংকবিদিগের উক্তিব গুণ জানিতে না পারিলেও তাহা! কর্ণে মধুধারা বর্ষণ করে। এ কাঁব্যেব শ্রুতিমধুব শব্ব-বিন্যাসেব উদাহ্বণ ৪র্থ তবঙ্গের প্রথম ও সপ্তদশ কৰিতা প্রভৃতিতে উপলব্ধ হইবে। ইহার বর্ণবচলাও রসভাবাঁদির azar অর্থাৎ যে স্থলে আদিরস, কি করুণ্রস, কি অন্য কোনপ্রকাব AYA বা] কোমল ভাব প্রকাশ কবিতে হইবে সে স্থলে বর্ণ গুলি মাধুধ্যশাশী ও কোমল, আবার যে স্থলে বীর কি রৌদ্র কি ভয়ানক রস কি অন্য কোনপ্রকাব কঠোর a উদ্ধত Sta প্রকাশ কবিতে হইবে, ca acy বর্ণগুলি esta ও উদ্ধত। বীর-বদে বর্ণরচনার কঠোরতা ৫ম তবঙ্গের সপ্বম প্রতি কবিতা'ত এবং ভয়ানক বসে বর্ণের কঠোরতা চতুর্থ তবঙ্গেব ৪২ ahs কবিতাতে দেখিবেন। অধিক কি বলিব, যদি একটি কবিতাতেও কোন অংশে কোমল ভাব ও কোন অ'শে উদ্ধত StI থাকে, তবে কোমল ভাবাংশে বর্ণেব কোম্লত্ব এবং উদ্ধত SLAC ওদ্ধত্য দৃষ্ট হইবে | বাণবাজ যখন গর্বোদ্ধত eT মহাদেবের fad ভুলা প্রতিদ্ন্ছী যোদ্ধা লাভের প্রার্থনা কবিল, waa মহাদেব ক্রুদ্ধ হইয়া বলিলেন “আমার Gute হবির সহিত তোমার HAH যুদ্ধ হইবে, তৎশ্রবণে বাণবাজ উত্তর করিল-- বারুণোন FHA করুণাস্তেধে Fal ব! Gal AB যৎ কথিতং TUM Mani Aral তদ্গৃহতে । facgcai হবিবীশ্বে|যদি ময়া are: পবং যুপ্যতে যুদ্ধাক!জ্িমহভ্বাহুদনিতোদ্বেগোমনতিভাবিণী ॥ ১ম SAF, 29 কবিতা।



Leave a Comment