শ্রীশ্রীরামকৃষ্ণকথামৃত-প্রসঙ্গ [ভাগ-৫] [সংস্করণ-১] | Sri Sri Ramkrishnakathamrita-prasanga [Pt. 5] [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
% শ্রীণীরামকষ্ণকথামৃত-প্রমঙ্গ আমর] বলি, "স্বপ্ন হু, মায়। ঈ, মতিভ্রম ঈ'--এ কি আমি দেখছি, একি স্বপ্ন, না মায়, না মতিভ্রম? সেই মায়ার কথা এখানে বলছেন না | এটি Sta Aa) কোন উদ্দেশ্য চরিতার্থ করার জন্য বহু হচ্ছেন না, এই বহুত তার খেয়াল মাত্র। এক তিনি বহুরূপে AH করেন এটি তার বৈশিষ্ট্য । জ্ঞানী ও ভক্ত তিনি আত্মারাম, তার ভিতরে কোন অপূর্ণতা নেই, যে অপূর্ণতা দূর করবার জন্য তাকে সক্রিয় হয়ে কোন ক্রিয়া করতে হবে। Weare পরিপূর্ণ যিনি Sia পরিবর্তন ঘটবে কি করে ? যেখানে অপূর্ণতা থাকে সেখানে চঞ্চলতা, তরঙ্গ থাকে । কুষ্ত যদি পূর্ণ হয় তাহলে তার ভিতরে কোনো তরঙ্গ থাকে না, প্রবাহ থাকে না। ভগবান যেখানে পরিপূর্ণ সেখানে তার ভিতরে কোনো প্রণাহ্‌ থাকে না, তিনি সিস্তরঙ্গ সমুদ্রের মতো। কিন্ত নিস্তরঙ্গ সমুদ্র হলে এই জগতৎ-বৈচিত্র্য ঘটে না। আমর যখন এই Hits দেখছি, তার বিচিত্রত। অনুভব করছি, তখন saa করি পরিবর্তনের কারণ কি। পরিবর্তনটি নিজেই নিজের কারণ একথা বলা চলে না, কারণ আমরা সব সময় দেখি কার্যকে কারণের অতিরিক্ত কিছু হতে হয়। সেই কার্য আর কারণকে .অভিন্ন বলা চলে না। অভিন্ন হলে কার্য একটিকে এবং কাঁরণ একটিকে atl চলত না। ছুটির পার্থক্য আছে কিছু। সেই পার্থক্যকে ব্যাখ্যা করতে গিয়ে একদল বলছেন, এ পার্থকাটি হচ্ছে একটা A ব! কল্পনামাত্র, বাস্তবিক পার্থক্য নেই। আর একদল বলছেন, পার্থক্য আছে বটে কিন্তু সেই পার্থক্য ভগবানের ইচ্ছায় হয়। তাতে ভগবানকে পরিবর্তনশীল, পরিণামী না করেও তার ভিতরে বৈচিত্র্য থাকতে পারে, এ ভগবানের বৈশিষ্্য। সেই ভগবৎ সত্ভা-বিশিষ্ট a) নিজেকে went করতে পারে তিনিই লীলা করেন



Leave a Comment