সিদ্ধান্তরত্নম | Siddhantaratnam

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১ম পাদ ।] সিদ্ধান্তরত্বম্‌ 5 স্ুখছুঃখাদি বুদ্ধির ধর্ম প্রকৃতির oh, পুকষের ace wategeaa সরিনিধানে wa "্বটকের যেরূপ রক্তবর্ণ পতীতি হয়, তদ্রপ প্রন্ধতির বা বুদ্ধিব ধর্ম স্ুগনুঃখাদির পুরুষে প্রতীতি হইয়া থাকে। বুদ্ধব দুইটি সংজ্ঞা, মহত্তত্ব ও অসন্তঃকরণ। বুদ্ধির সংসর্গে ই বুদ্ধিগত স্ুখছুঃথাদি পুরুষে প্রতিবিদ্বিত zai @ প্রতিবিশ্বই পুরুষের সংলার। বুদ্ধির তিনটি অংশ, পুকুষে প্রকৃতির উপরাগে উৎপন্ন অহংবুদ্ধি, প্রকৃতিতে পুরুষের উপরাগে উৎপন্ন ইদংবুদ্ধি এবং তদুভয়ের উপরাগে উৎপন্ন কর্তব্যবুদ্ধি। এই বুদ্ধিত্রয় জ্মাত্মক। বিবেক দ্বারাই এ ভ্রম অপনীত হইতে পারে। পুরুষ নিত!, সত্বাদিগুণশূন্য, চেতন, সাক্ষী, উদ্বাসীন, প্রক্কৃতি হইতে ভিন্ন ও নানা, এবং প্রকৃতি অচেতন হইয়াও sa, পুরুষের মন্নিধানবশতই উহার কর্তৃত্ব, ইত্যাদি জ্ঞানই বিবেক। উক্ত বিবেকের উদয়ে পুরুষ কর্তৃক দৃইদোষা প্রকৃতি পুরুষকে পরিত্যাগ করেন, তাহাতেই পুরুষের মুক্তি হয় । আগ্যাত্মিক, আধিদৈবিক ও আধিভোৌতিক, এই তিৰ্ধ area আত্যপ্তিকী নিবৃত্তির নামই মুক্তি। যাহা আত্মা অর্থাৎ শরীর ও মনকে অবলম্বন করিয়া প্রবৃত্ত হয়, তাহারই নাম আধ্যাত্মিক ga at দুঃখ দ্বিনিধ; শারীর ও মানস। বাত, পিত্ত ও CATHY ধাতুত্রয়ের বৈষম্য হইতে উৎপন্ন রোগ প্রভৃতি যে দুঃখ উৎপাদন করে, তাহাকেই শাবীর দুঃখ Wa আর কাম, ক্রোধ, লোভ, মোহ, ভয়, ঈর্ষা, বিষাদ ও প্রিয় বস্তুর অদশনাদিজন্য যে ged, তাহারই নাম মানস gst ws, রাক্ষম প্রভৃতি গ্রহার্দির আবেশ নিবন্ধন দুংখকে আধিদৈবিক দুধ কছে। এনং THY, AB, TT প্রত্ততি দ্বার! যে দুঃখ হয়, তাহাকেই আধিভোৌতিক দুঃখ বলে। এই fafay geez শ্রকতিমূলক, স্থতরাং প্রকৃতি-পুরুষ-বিবেকে প্রকৃতির নিবৃত্তি হইলেই অর্থাৎ এ সকল গ্রক্কতির ধর্ম, আমার নহে, আমি গুণময়ী জড়াত্মিক৷ প্রক্কতি হইতে স্বতন্ত্র, চেতন, উদাসীন পুরুষ, এই প্রকার জ্ঞানে ভুক্তভোগা প্রকৃতির প্রতি দোষদৃষ্ট ও বৈরাগ্য ইলেই পুরুষে প্রক্কৃতির অধিকানের নিবৃত্তি হইয়া থাকে। তাহা হইলেই দুঃখত্রয়ের যাশ হয়। যদিও Cay ও বনিতাদি দ্বার] আধ্যাত্মিক দুঃখের নাশ, মন্ত্রদি ata সাধিদৈবিক দুঃখেব নাশ এবং দুর্গাদি দ্বার৷ আধিভৌতিক দুঃখের নাশ হইতে পারে, FS তাহাতে উহাদের সমূপে বিনাশ হয় না, দক্র প্রভৃতি রোগের স্যার উহারা taeta SAT হইতে পারে, অতএব উহাদের যাহাতে পুনরুৎপত্তি না হয়, Gear আত্যস্তিক শের নিমিত্ত বিবেকের প্রয়োজন । বিবেকোদয়ে প্রকৃতির নিবৃত্তিতে দুঃখের াত্যস্তিকী নিবৃত্তি হইয়া থাকে | ইহাই মুক্তি । ভারাপগমে দুঃধথের নাশ ভিন্ন অন্ত কান স্বতন্ত্র স্থথের উৎপত্তি না হইলেও ভারবাহক পুরুষ যেরূপ আপনাকে Wal বোধ 'রেন, SAN মুক্ত ব্যক্তিও আপনাকে দুঃখের নাশেই সুখী বোধ করিয়৷! থাকেন। ঈদৃশ 'থেই মোক্ষানন্দ। ইহাই সাঙ্যদর্শনকর্তা কপিলের মত। সাখ্যদর্শনের প্রধান দোষই অচেতন প্রকৃতিকে কর্তা বলিয়া স্বীকার কর|। প্রকৃতির GF বেছে নাই। বেদে পুরুষেরই কর্তৃত্ব উপদিষ্ট হইয়া থাকে। 'আমি করিতেছি' পা



Leave a Comment