For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)ও উপাদানকে গ্রহণ ক্রেন, প্রথম জীবনের বৈদগ্ধ্য-প্রদর্শনের GAT ময়,
ক্রমশ কাব্য-অভিজ্ঞতার লক্ষ্যের একাগ্রতায় ও বাব্প্রতিমার অস্তনিহিত গরজে,
সেই afters গ্রহণ করার নিরলস frases চাই পাঠকদের কাছ
থেকেও | বিষয় ও উপাদানের এই ব্যাপকতাকে নিছক পাণ্ডিত্য বলে মনে
করলে ভুল হবে তখন, এ পরিগ্রহণ তো তাঁর নন্দনচেতনারই wats | সাম্য-
বাদীর জগৎকল্পনার ৃহৎ স্বপ্ন ও দৈনন্দিন রাজনীতির সরলীক্বত প্রয়োজনসাপেক্ষ
কর্মকৌশল যেমন এক নয়- তেমনি সর্বজনবোধ্য লোক-কবিতা বা গণ-কবিত
আর এমনকি মার্কসবাদীর আধুনিক কবিতা, এ দুয়ের লক্ষ্য কখনই এক বলে
তিনি ম.ন করেন নি । এ তো গেল বিষয় ব। উপাদানের fis থে.ক এই ব্যাপ্তি । মেজাজের ওঠানামাও
কম দিশেহ।র৷ করে না পাঠককে । কখনে বাক্বাহুল্যে তিনি নিজেকে ছড়িয়ে
দেন, SAN চলে যান প্রায় BATS নিঃশব্দের কবিতার বার ঘে'সে । কখনো
যুক্তির angi তিনি wa পিরামিড তৈরি করেন, আবার কখনো লিরিক
স্বচ্ছতায় পাঠককে চঞ্চল করে তোলেন | নদীতে কখনে শান্ত স্রোত, কখনে।
আকশ্বিক oft | refer এই বৈচিত্র্য, কখনো চড়া পর্দা, কখনে খাদ, কথনে
শুদ্ধ স্বর কখনো বা কোমল--তার ঝোৌকে AH মোচড পডে--অপ্রত্যাশিত,
অনভ্যস্ত টান আসে | কত দৃষ্টান্ত দেওযা যাবে? তার পরিণত গা সর্বত্র ছড়িয়ে আছে এই
ওঠানামা-_শব্দের «ই অর্কেস্ট্র বা ভাস্কয। ‘Uae’ a 'জল দাও' র মতো
যে-কোনো একটি দীর্ঘ কবিত;র অনুসরণেই বোঝা যায় মেজাজের এই বৈচিত্র্য । 'জল দাও' ববিতাটির শুরু মোটামুটি 2 নৈমিত্তিক ঃ একট। এলানে। ভঙ্গিতে: ফাল্গুন Se তার- এক হিসাবে অবশ্য ম।ঘেই, fer] তারও আগে, ও বছরে বা আর বছরে বছরে বছরে দীর্ঘ প্রকৃতির কর্মসুত্রে অথবা নিয়মে ছোট ঘেরা মাটির সংযমে
এই ছেড়ে-বলার ভরঙ্গিটি শিগ্গিরিই কাটিয়ে কবির গলায আবেগের Fost
আসে :