দুই বাঙালি, এক বাঙালি | Dui Bangali, Ek Bangali

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১৮ দুই বাঙালি, এক বাঙালি স্থাপন, সিঁদুর-ধারণ, শঙ্ব-বাদন, হরীতকী ও সুপারি হাতে ব্রতকথা শোনার নির্দেশ আসে, তখন হিন্দুত্ববাদী প্রবণতাকে অস্বীকার করা অসম্ভব হয়ে পড়ে। ক্রমশ দেখি, স্বদেশী আন্দোলনের একাংশ বিপ্লবী কর্মসূচির দিকে গড়ায় স্পষ্টত এই ধর্মীয় উচ্চারণ নিয়েই। রবীন্দ্রনাথ যে-আত্মশক্তির সাধনার সঙ্গে জড়িয়ে ওই আন্দোলনকে দেখেছিলেন, এমনকী তার সেই পথের পথিকেরাও অভিযুক্ত হয়েছেন ধর্মীয় নির্ভরতা বা আনুগত্যের জন্য--যদিও আমরা জানি, স্বদেশী আন্দোলনের Ge উপার্জন রবীন্দ্রনাথের এই সময়ের ভাবনাই, যেখানে প্রাতিষ্ঠানিক ধর্মের nef বা বৈপ্লবিক few কোনোটাই ছিল না। রবীন্দ্রনাথকে তাই অনেকসময়ই কিছুটা আড়ালেই থাকতে AACR! আর মুল ধারার আবেগ হিন্দুধর্মের অনুষঙ্গবাহী উপমায় উল্লেখে বাচনে কিংবা বৈপ্লবিক রাজনীতির অকাল তীব্রতায় 'বন্দেমাতরম্‌ ধ্বনিতে এতটাই ভরপুর থেকেছে যে, আন্দোলন-বিরোধীদের সুবিধাই হয়েছে এই আন্দোলনকে হিন্দুত্বের বা বিপ্লববাদের তকমা পরানোর। শাসক-ইংরেজদের স্বার্থ ও হিন্দু-মুসলমান উভয়েরই ধর্মীয় বা বৈপ্লবিক এই ঝোক এক জায়গায় এসে মিলেছিল এবং নষ্ট করে দিতে পেরেছিল বাঙালি হিন্দু-মুসলমানের আবহমান সম্পর্ককে। হিন্দুদের, বিশেষত উচ্চবর্ণ হিন্দুদের স্বাভাবিক ছুঁতমাগী প্রবণতা যে ছিল, তার প্রমাণ আমরা অনেক আগে থেকেই তো পাই নিম্নবর্ণ হিন্দুদের সঙ্গে তাদের অমানবিক ব্যবহারে। বাঙালি মুসলমানেরা যেহেতু মূলত সেই নিম্নবর্ণের হিন্দুদের থেকেই এসেছে, তাই বাঙালি মুসলমান বাঙালি হিন্দুর চোখে “হীন” এবং তাদের দ্বারা দীর্ঘকাল ধরেই বঞ্চিত ও উপেক্ষিত, আর্থিক সামাজিক শিক্ষাগত সবদিক থেকে। হিন্দুরা অনেকেই তাদের 'বাঙালি” বলে গ্রহণ করে না, মুসলমানেরাও সেই পরিচয়কে আমল দেয় না। বরং বাঙালি হিন্দু সম্পর্কে একটা স্বাভাবিক বিরোধ বা বিদ্বেষ মুসলমানদের মনে জমতে থাকে। গ্রামের দরিদ্র কৃষক ছাড়া শহরের যে- সব মুসলমান নিরুপায় দারিদ্র্যে কিংবা স্বেচ্ছাকৃত com ইংরেজ-আমলের শিক্ষা থেকে পিঠ ফিরিয়ে থেকেছে, তারা বলা বাহুল্য ইংরেজ-আমলের চাকরিবাকরি থেকেও অনেকটাই বঞ্চিত ছিল। কারণ যা-ই হোক, হিন্দুদের পাশে তাদের এই অর্থনৈতিক ও সামাজিক পশ্টদপদতায় তারা খুবই বিক্ষুব্ধ ছিল। হিন্দু ও মুসলমানের এই বিদ্বিষ্ট মনোভাবেরই পরিণতি সাম্প্রদায়িক দাঙ্গা, যা বঙ্গভঙ্গের সময় বারবার ঘটতে থাকে দুই অঞ্চলেই। ময়মনসিংহের জামালপুরের দাঙ্গা তার PAIS উদাহরণ। পক্ষান্তরে, বঙ্গভঙ্গের প্রাক্কালেই মুসলমানদের মনে এই আশা ঢুকিয়ে দেওয়া হয়েছিল যে, মুসলমানপ্রধান একটি স্বতন্ত্র প্রদেশ গঠিত হলে বিভিন্ন সুযোগ তাদের



Leave a Comment