বীরভূমি [খণ্ড-৯] | Birbhumi [Vol. ৯]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
শীকৃক্ণ-জিজ্ঞাস1 ৭ মরণে, পাপে AL, জড়ে চেতনে, BCG প্রলয়ে সংগ্রাম আছে, সন্ধি আছে, জয় পরাজয় আছে । এখানেও সব আছে,-_-দেবতা আছে অনুর আছে, দেবাস্ুরের যুদ্ধ আছে, সমুদ্র-মন্থন আছে, Val আছে, বিষ আছে। দেবতার পরাজয় আছে, অন্রের বিজয় আছে, জীভগবানের atfasia আছে, ছোটবড় অবতার আছে। সর্ববশেষে প্রেমের বিঞ্য় বা -শীবৃন্দানন আছে, কিন্তু মাত্র একবার-_প্রকট-লীলা ৷ ব্রহ্মার একদিনে বা চতুর্দশ মন্বন্তরে মাত্র একবার। ইহার নাম ইতিহাস। ate বেশ বুঝা যায়। sata নাম বাহির । 'বহিঃপ্রাজ্ঞ” হইয়া ইহা বুঝা ata | এই দুই আছে। ভিতর ও বাহির । মানব-জাতির ইতিহাসে কেহ ভিতরের দ্বারা বাহির বুঝে, কেহ বাহিরের দ্বার৷ ভিভর বুঝে ৷ কিন্তু, ভিতর বাহিরের aw ata মিটিতে চাহে alt ভিতর ও বাহিরের এই ae aaa মিটিয়া| যায়, ভিতরেও যাহা বাহি। রও তাহাই, ইহাই যখন বুঝা যায়, “উভয়তঃপ্রান্ত”-অবনস্থা যখন আসে, Saas লীলা সম্যক্‌- রূপে বা সত্যরূপে বুঝিতে পারা যায়। ৫ । বুদ্ধি ও ata গীতায় «ই অবস্থাকে ব্যবসায়াত্মকা বুদ্ধির অবস্থা! বলিয়াছেন। জসিীমন্তাগৰতেও ঠিক্‌ তাহাই বলিয়াছেন। মহারাজ পরীক্ষিতের কথা শুনিয়া এই জন্যই জীশুকদেব afacaa— সমাপ্থ।বসিতা Wess রাজধিসত্তম | বাসুদেব কথায়াস্তে WTS Cass) রতিঃ ॥ বাস্মুদেবকথাপ্রশ্নঃ পুরুষাংস্ত্রীন্‌ পুনাতি fe বক্তারং প্রচ্ছকং শ্রোত্‌ংস্তৎপাদসলিলং যথা ॥১*/১।১৩ শুকদেব কহিলেন, হে atafansa, তোমার বুদ্ধি সম্যক্রপে 'ব্যবনিত' ৰা কৃতনিশ্চয়া হইয়াছে | কারণ বাশ্ুদেবের কথায় তোমার নৈষ্টিকী রতি জন্মিয়াছে। বাস্থুদেবকথার প্রশ্ন প্রশ্নকর্তা, বক্তা ও শ্রোতা, এই তিন জনকেই পবিত্র করে; a) হরিপদবিনিঃস্তত গঙ্গাজলেরই তুল্য | এই শ্লোকের “ব্যবসিতা বুদ্ধি” কথাটাই বিশেষরূপে আলোচ্য । মানুষের বুদ্ধিকে



Leave a Comment