বীরভূমি | Birbhum

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১ম সংখ্যা ] গৌড়ীয় বৈষ্ণব-সশ্মিলনী ৫ তাঁহার একদিকে ধ্বনিত হইতেছে “ভয়াদন্যাগ্নিস্তপতি”, আর একদিকে ধ্বনিত হইতেছে “আনন্দাস্ধেব খন্বিমানি ভূতানি জায়স্তে*। এক- দিকে বন্ধনকে না মানিলে অন্যদিকে মুক্তিকে পাইবার উপায় নাই। প্রীভগবান একদিকে নিজের সত্যের দ্বারা বদ্ধ আর একদিকে আপ- নার আনন্দের দ্বারা মুক্ত। আমরাও সত্যের বন্ধন SHS যখন সম্পূর্ণ স্বীকার করি, তখনি মুক্তির আনন্দকে সম্পূর্ণ লাভ করি। কর্মকে ত্যাগ করিয়া নয়, আমাদের প্রতিদিনের কর্মকেই চিরদিনের সুরে ক্রমশঃ বাঁধিয়া তুলিবার ate নাই সত্যের সাধনা- ধর্শ্বের সাধনা--প্রেমের সাধনা। এই সাধনার মন্ত্র “MSG প্রকুরীত তদ্ব্্ধণে সমরপয়েহ--যে যে eq করিবে সমস্ডই Bare Bl করিবে, অর্থাৎ সমস্ত sofa দ্বারা মানবাস্ম৷ আপনাকে ব্রহ্ম নিবেদন করিবে ইহাই আত্মার মুক্তি । তখন কি আনন্দ যখন সকল কর্মই শল্রীভগবানে সমর্পিত ৷ কর্ম যপন আমাদের প্রবৃত্তির কাছে ফিরিয়। ফিরিয়া ay আসে, কর্স্মে যখন আমাদের আত্মনিবেদন প্রতিদিন একান্ত হইয়া উঠে-_সেই পূর্ণতা, সেই মুক্তি, সেই স্বর্গ,-- তখন সংসারইত আনন্দ-নিকেতন। কর্শস্মের মধ্যে মানুষের এই যে আত্মপ্রকাশ, অনন্তের কাছে তার এই যে নির্ভর আত্ম-নিবেদন, গৃহ কোণে বসিয়৷ কে ইহাকে অবজ্ঞা করিতে পারে? সমস্ত মানব সন্তান জ্ঞাত বা অঙচ্ঞাতভাবে যে প্রেমের শৃঙ্খলে আবদ্ধ হইয়া এ বিশ্বসংসারে রৌদ্র, বৃষ্টি? ঝড়, Aa; WI দুঃখের মধ্য দিয়া কালে কালে মানব- মাহাম্ম্যের যে অভ্রভেদী মন্দির abal করিতেছে যাহারা সে স্থমহৎ সৃষ্টি ব্যাপ্যার হইতে সুদূর পলাইয়া নিভৃতে বসিয়৷ আপনার মনে কোন একটা ভাবরস সম্ভোগই মানুষের সঙ্গে ভগবানের মিলন, এবং সেই সাধনাই ধর্মের চরম সাধনা, প্লে: মর সাধনা, বলিয়া মনে করেন, এই বিকাশমান মানবের সভাতা, অন্তর বাহিরের was বাধাকে অতিক্রম ক্রিয়৷ আপনার সকল প্রকার শক্তিকে sage করিবার অন্ত মানবের চিরদিনের চেষ্টা এই পরম দুঃখের ও পরম Alaa সাধনা, Vata এ সকলকে মিথ্যা বলেন, কত বড় মিথ্যা তাহাদের foece আক্রমণ করিয়।ছে ! এত বড় বৃহৎ সংসারকে যাহারা ফাকে বলিয়া মনে করেন, তাঁহারা কি সত্যস্বরপ ভগবানকে সত্যই বিশ্বাস করেন? উপনিষদ্‌ বলিয়াছেন “আত্মক্রীড়ঃ আত্মরতিঃ ক্রিয়াবান্‌ এবাং ব্রম্মবিদাৎ বরিষঃ”--পরমাত্মায় যার Sle) পরমাত্মায় যার Atay এবং fata ক্রিয়াবান্‌ তিনিই ব্রম্ধবিদ্‌দিগের মধ্যে cas) আনন্দ আছে অথচ আনন্দের



Leave a Comment