সাহিত্য-বিচিন্তা | Sahitya-bichinta

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৮ সাহিত্য-বিচিন্তা কবিরা সব সময়েই যে অন্তরের গভীর কোনো তাড়নার ফলে রচনায় আত্মনিয়োগ করে থাকেন, Gl! নয়। কোনো-কোনে| cat যেমন লেখকের অকত্রিম সহৃদয়- ব্যাকুলতার প্রকাশ, অন্যান্য লেখার মূলে তেমনি থাকে বন্ধু-বান্ধবের অনুরোধ, সাময়িক কোনে। ঘটনার তাগিদ fea অন্যান্য বৈষয়িক নিমিত্ত। লেখকদের ব্যক্তিগত যণের ইচ্ছেও থাকতে পাবে, টাকা-পয়দ|র প্রয়োজন Vote স্বাভাবিক । এবং এমব কারণেও যেসব লেখা দেখা দেয়, সেগুলি যে fasted অপদার্থ হবে, তার কেনো মানে নেই । রবীন্দ্রনাথের “মহুয়।” বইখানিব sai এই WE মনে পড়া স্বাভাবিক । ১৩৩৫ সালে তার প্রেমের কবিতাব এবটি সংগ্রহ ছেপে বেব করবার কথা হয়। Age ates মহলানবীশ লিখে জানিদ্ছ্ধেন--€কথ। হয যে, ববীঞ্জনাথের কাব্যগ্রন্থাবলী হইতে প্রেমের কবিতাগুলি সংগ্রহ tis বিবাহ উপলক্ষে উপহাব দেওয়া যায় এইরূপ একখানি রই বাহিব eal হইবে এবং কবি এই বইয়েব উপযোগী কয়েকটি qua কবিতা লিথিষ৷ দিলেন | fee অল্পদিনেব মপ্যে কযেকটিব জায্গায় অনেকগুপি' নূতন কবিতা লেখ হইয়| CNA ? এই ফবমামেব ব্যাখ্যা করে রবীন্দ্রনাথ নিজে লিখেছিলেন-_'ফরমান ব্যাপারটা মোটব গাড়ীর স্টর্টাব-এব মতো। চলণটা শুরু কবে দেয়, কিন্তু তারপবে মোটবটা চলে আপন মোটারিক প্রকৃতিব তাপে । প্রথম ধাক্কাটা একেবাবেই ভুলে যায।' অতএব ফরমাসের তাগিদে উঁচুদরের সাহিত্য যে একেবারেই ন-লেখা যায, তা' v1 Gra, faa নিজের মনে কোনো বিশেষ ফরমাসের পক্ষে বা Asa যদি আদৌ কোনো সমবেদনা না থাকে, তাহলে সে সম্ভাবনা আশা করা চলবে না। adie 'ফরমাস”ও ফলতঃ প্রেরণ” হতে পারে,-_যদি লেখক তা চান! “কণিকা'-তে, কিংবা “লেখন'-এর মতন ছোটে ছোটো লেখাতেও রবীন্দ্রনাথেব সাহিত্যস্থষ্টর পবিচয আছে, আবার ‘tem’, Sted’, 'গোবা' ইত্যাদি বড আয়তনের রচনার মধ্যেও তার সার্থক আত্মপ্রকাণের স্বাদ পাওয়া] যায়। গল্প, উপন্যাস, নাটক ইত্যাদি ভাগগুলিকে সাহিত্যের “প্রকার বললে অসঙ্গত হয় না। 'গীতিকাব্য' এই রকম একটি প্রকার*। তার মধ্যে আবার এক-একটি কবিতাব এক এক রকম “রূপ” । ইংরেজিতে যাকে বলে 'ফর্ম,--বাংলায় “রূপ” কথাটি তারই প্রতিণৰ্দ হিসেবে প্রযোজ্য । খুটিয়ে দেখলে প্রতিটি রচনাব মধ্যে পৃথক-পৃথক “রূপের” পার্থক্য দেখা যাবে। এই বইয়ের অন্যত্র বলা হযেছে--'ইংরেজিতে Type আর Form কেউ- কেউ বেশী কাছাকাছি অর্থে ব্যবহার কবেন।-** সাহিত্যের প্রকারকে Type না বপে Kind বলাই ভালো। কারণ, নৈয়ায়িকরা বস্তুর যে কোনো গুণ বা লক্ষণগত (accidental) বিভাগকে বলেছেন 'টাইপ”-গত বিভাগ ; অপর পক্ষে,__বস্তুর ব্যাপকতর, অধিকতর» গুরুতর (essential) গুণ বা লক্ষণভেদ থেকেই যথার্থ প্রকারভেদের



Leave a Comment