বনফুল রচনাবলী [খণ্ড-১১] | Banaphool Rachanabali [Vol. 11]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পিতামহ 4 বলিষ্ঠ ধারণার সম্পূর্ণ তাৎপর্য কিন্তু গ্রহণ করতে পারছি 1 পিতামহের শারীরিক অস্তিত্ব৪ আপনি কল্পনা করেন 7” “aan করি না, বিশ্বাস করি, জানি 1” “জামেন 2 আমাকে দেখিয়ে দিতে পারেন ?” “এই মুহূর্তে ।” চাবাকের ক্ষুদ্র oA বিশ্ময়ে ঈষৎ বিস্ফারিত হইর৷ গেল ৷ কল্পনার RTT কৌতুক নাচিতে লাগিল | “oe বিস্ফারিত করলে পিতামহকে দেখতে পাবেন না। চক্ষু TET! বুজলেই দেখবেন পিতামহ চতুমু'খ আপনার মানসপটে ফুটে উঠেছেন 1” “কিন্তু তার দ্বারাই কি শারীরিক অস্তিত্ব নিঃংসংশয়ে প্রমাণিত হর ?” “ইন্দ্রিয়ের সাহায্যেই আমরা সংশয় অপনোদন করে Ais) অনেক পণ্ডিত বলেন, মন ষষ্ঠ ইন্দ্রির, এই wh ইন্সিয়ের সাহায্যে পিতামহকে দেখে যদি আপনার তৃপ্তি না হয় অন্য কোন্‌ ইন্জ্রিয় দিয়ে তাকে Hwy করতে চান বলুন ? তাকে চাক্ষুষ দেখতে চান ? তার বাকা শ্রবণ করলে কি আপনার প্রত্যয় হবে? না, তাকে স্পশ করতে আপনি Gays ? তাকে আদ্রাণও করা যেতে পারে, এমন কি রসনা দ্বারা__" চার্বাক বলিলেন- আপনার Tea আমি বুঝেছি, বিস্তারিত করবার কোনও প্রয়োজন নেই । আপনার শারীরিক অস্তিত্ব সন্বদ্ধে আমি যেমন নিঃসংশয় পিতামহের অস্তিত্ব সম্বন্ধেও আমি সেইরূপ নিঃসংশয় হতে চাই ।” “আমার অস্তিত্ব সম্বন্ধে আপনি কি নিঃসংশয় ?" “ইন্দ্রিয়ের সাহায্যে যতটুকু নিঃসংশয় হওয়া সম্ভব ততটুকু নিঃসংশয় বই কি। সন্দেহ নিরসনের যে নিরিন্দিয় উপায় afaal বর্ণনা করে থাকেন তা আয়ত্ত করবার চেষ্টা আমি কখনও করিনি । ইন্দ্রিয়ের সাক্ষাকেই আমি চরম বলে মানব | তবে মন নামক যে ইন্ড্রিয়ের উল্লেখ আপনি এখনই করলেন, তার একক সাক্ষ্যকে গ্রাহ sai বিপজ্জনক বলেই তা গ্রাহু আমি করব না। কারণ আমি জানি মন কল্পন।-প্রবণ, এমন অনেক অলীক বস্ত সে কল্পনার সাহায্যে we করে যার প্রকৃত অস্তিত্ব মাছে কি না সন্দেহ | oats তার উপলব্ধি অস্তত আর একটি ইন্ত্রিয় atal males হওয়া চাই 1 আপনাকে যেমন চাক্ষুষ প্রত্যক্ষ করছি পিতামহকে যদি তেমনি চাক্ষুষ প্রতাক্ষ করতে পারি তবেই তার অস্তিত্ব স্বীকার করব ।” কল্পনার মুখ-মওলে যে জ্যোতি প্রতিভাত হইল তাহার উৎস যে গভীর আত্মপ্রত্যয় তাহাতে চার্বাকের কোনও সন্দেহ রহিল al | হর্ষ-কণ্টকিত হইয়া সে



Leave a Comment