For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)বাংলা ছড়ার পাঠাস্তর ৭ অরম দিদির খড়ম পায়।
লাল দিদির জুতা Ty A
আয় লো দিদি ঢাকা যাই,
ঢাকা যাইয়া ফল খাই
এই ফলের Vd) নাই |
খাইলে ফল মরণ নাই ॥
কাসিমপুরীরই নেত্রকোণা থেকে সংগৃহীত অনুরূপ ছড়াটি হ'ল-_
নরম বিবির খড়ম পাও,
Vion বিবি কালাই খায়।
কালাই খাইয়া ঢাকা যাও |
ঢাকা গিয়। ফল খাও |
এই ফলের গুটা নাই |
খাইলে ফল মরণ নাই ॥
এ'রকম উদাহরণ আরও অনেক দেওয়া যেতে পারে। কিন্তু উদাহরণের
আধিক্য আর না ঘটিয়ে এইবার আমরা ছড়ার এই বিভিন্ন পাঠাস্তরের কারণ
বিশ্লেষণে প্রয়াসী Ba |
কবিতায় যেমন 'একটা ভাবসঙ্গতে PH করার আবশ্যকতা আছে, ছড়ার
ক্ষেত্রে কিন্তু তেমন কোন বাধ্য-বাধকতা নেই; বরং ছড়ার CRG SOE যদি
ভাবসংহতি বজায় থাকে, তবে তাতে ছড়ার মধাদারই হানি qos আদর্শ
ছড়ায় তাই একটি অখণ্ড ভাব কিংবা ভাবনার পরিবর্তে স্থান লাভ করে
অসংলগ্ন কয়েকটি ভাব, Peal টুকরো বিচ্ছিন্ন কয়েকটি ছবি। আর এই
কারণেই অনেকেই ছন্দোনিগ্লিতি কৌশলকে অবলম্বন করে ছড়া রচনায়
প্রয়াসী হন । সম্পূর্ণ একটি ছড়া রচনার PIG! কিংবা অবকাশ না থাকলেও
অনেকেই ATS বিশেষে, কখনও বা বিশেষ বিশেষ শব্দ প্রয়োগে নিজস্বতার
স্বাক্ষর রাখেন । এক্ষেত্রে ছড়ার মূল কাঠামোটি কিন্তু বজায় রাখা হয়।
এইভাবে একটি ছড়ার Marea ঘটে |
আবার অনেক সময়ে অনিচ্ছাকৃতভাবেও ছড়ার অংশবিশেষ পরিবর্তিত