লোক-বিশ্বাস ও লোক-সংস্কার [সংস্করণ-৩] | Loke-biswas O Loke-samaskar [Ed. 3]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৮ লোক-বিশ্বাস ও লোক-সংস্কার যে ককেট খেলোয়াড় একাট বিশেষ ব্যাটে ব্যাট করে গ্যরত্বপণ* সেনচুরী করেন, তার মনে এইরকম একটা ধারণা গড়ে ওঠে যে এ ব্যাটাট তার পক্ষে BOS শভে। অতএব এই বিশেষ ব্যাট feat feta প্রাঁতাঁট গযর:ত্বপ্‌ণণ খেলা খেলতে চান । Fore যে ব্যাটঁট একজন বিশেষ ক্ককেট খেলোয়াড়ের কাছে অত্যন্ত সৌভাগ্যের বলে তআদরণায়, সব favs খেলোয়াড়ের কাছেই ক সেই 1বশেষ ব্যাটাট সমান সৌভাগ্যের এবং আদরণায় বলে পাঁরগাঁণত হবে ? এর উত্তর আমাদের সকলেরই জানা । ঁকন্তু একই ভোগোলিক, সামাঁজক, অর্থনৈতক এবং এাঁতহাসিক পাঁরবেশে একই রপে আচার আচরণ ও Sas Bes সংহত জনসমাঁষ্টর মধ্যে যা [বিশ্বাস অথবা সংস্কার বলে AVIS হয়, তাই হল লোক-বশ্বাস এবং লোক-সংস্কার । পৈতৃক সম্পাত্তর মত এই বিশ্বাস এবং সংস্কার সংহত জঅনসমাঁড্ট ববনা 1দ্ধধায় এবং বিচারে WA করে ও অন্যসরণ করে চলে । যেমন একট দ্‌ণ্টাল্তের উল্লেখ করা যায়। ৰাড়ী থেকে ATT করার সময় কেউ হাঁচলে AMA বাধা পড়ে বলে বিশ্বাস । এক্ষেত্রে এই 1বশ্বাসাঁট ব্যাক্তগত ব্যাপার নয়, ANAS । আর সেই বাধা ISTIC জন্যে AGT করতে উদ্যত ব্যান্তকে 1কছুক্ষণ অপেক্ষা করতে হয়। সঙ্গে সঙ্গে TWAT করা আর হয় না। এক্ষেত্রে এই অপেক্ষা করা ব্যাপারাঁট সংদ্কারের GSAS, আর বলা বাহুল্য AAPA ব্যাক্তগত ব্যাপার নয়, লোক-সংস্কারের অন্ত্গত 1 কারণ এই সংস্কারের অংশীদার সংহত সমাজ ৷ «als ববশেষের 1ব*্বাস বা সংস্কার দীর্ঘস্থায়ী হয় নাঃ AS বিশেষের মৃত্যুর সঙ্গে সঙ্গে তার GALS 1বণ্বাস অথবা সংস্কারের মৃত্যু ঘটে ; কিন্তু লোক-1বদ্বাস ও লোক-সংস্কার TBAT! Alene 1ব*্বাস বা সংস্কার ব্যান্তর নিজস্ব আবিষ্কার, কিন্তু লোক-বিশ্বাস এবং লোক-সংস্কার সংহত স্মাজের AAS | আর সমাজের মান মাতৃষ্তন দ্ধ পানের সঙ্গে সঙ্গে এগ্যালর সঙ্গে পাঁরাঁচত হতে থাকে এবং আয়ত্ত করে । অর্থাৎ শেষোত্ত ক্ষেত্রে Alora একটি MAW ভাঁমকা আছে স্বীকার করতে ZA | লোক-বদ্বাস এবং লোক-সংস্কার উভয় ক্ষেত্রেই মল কথা হল 1বশেষ কার্য বা কয়ার একট alae oS কারণের অন্‌সন্ধান | ‘In all this activity, however, can be detected an awareness of some law of cause and effect....’ cates দয়ে বলা চলে মানের 1বজ্ঞান চেতনার প্রথম MAT ঘটে লোক-বণ্বাস, বিশেষত লোক-সংস্কারে । কারণ FASTA আমাদের প্রথম যে পাঠ দেয় তা হ'ল - জাগাঁতক ব্যাপারে আকাঁস্মকতার কোন স্থান নেই । প্রাতাঁট sae alates কারণের সঙ্গে AB আমরা একট তাঁলয়ে দেখলেই জানতে Alla যে লোক- বিশ্বাস এবং লোক-সংস্কারে মানুষের এই কার্য-কারণ সম্পর্ক ননির:পণের প্রয়াসই মুখ্য হয়ে উঠেছে | অবশ্য একথা ঠিকই যে সেই কার্য'-কারণ সম্পর্ক বৈজ্ঞানকভাবে পরণীক্ষত নয়। ‘dt is the cattse and effect of the savage, not that of the scientific man--’ সংহত সমাজের মানুষ তাদের আঁভজ্ঞতা এবং সাধারণ



Leave a Comment