আমার কালের কথা [সংস্করণ-১] | Amar Kaler Katha [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
এমনি দ্বন্দ্বের সমারোহে সমৃদ্ধ লাভপুরের মৃত্তিকায় আমি Safe: সামন্তত্ত্র বা জমিদারতন্ত্রের সঙ্গে ব্যবসায়ীদের we আমি দুচোখ ভরে দেখেছি। সে দ্বন্দ্বের ধাক্কা খেয়েছি। আমর।ও ছিলাম ক্ষুদ্র জমিদার। সে দ্বন্দ্বে আমাদেরও অংশ ছিল। গু আমাদের রাঢ় দেশে একট! প্রবাদ বাক্য প্রচলিত আছে, “লক্ষ্মী যখন_ছেড়ে যান তার আগে তিনি gears বলেন--হয় চাল ছাড়, নয় আমাকে BG? গৃহস্থ চাল ছাড়তে পারে না। লক্ষ্মীই ছেড়ে যান। 'চাল* কথাটা শুনতে খারাপ, চাল কথাটার বাইরের অর্থ হয় তো বাইরের ভড়ং, কিন্তু গভীর ভাবে ভেবে দেখলে জীবনের প্রতিষ্ঠার সঙ্গে, জীবনের ভিত্তির সঙ্গে ওর ঘনিষ্ঠ যোগ আবিষ্কার sal যায়। তাই প্রতিষ্ঠা যে-কালে সমাজে সম্পদের উপর প্রতিষ্ঠিত, দেউলের মাথায় চূড়ার মত সে-কালে সম্পদরূগী ভিত নড়লে চূড়া বা চাল আপনি খসে পড়ে প্রতিষ্ঠায় আবার Pots উচ্চতার প্রতিযোগিতায় pul যখন বিদ্ধ্যগিরির মত বাড়তে থাকে তখন ছুঁড়ার ভারে ভিতও আপনি বসে পড়ে। ইট-কাঠ-পাথরের মন্দির জড়বস্তু, কিন্তু মানুষের প্রতিষ্ঠার মন্দির সজীব, তাই কোন নূতম প্রতিষ্ঠাবান যখন অপর সকল প্রতিষ্ঠাবানের প্রতিষ্ঠার মন্দিরকে ছাড়িয়ে নিজের ইমারৎ গড়ে, তখন পুরানো প্রতিষ্ঠার মন্দিরগুলি স্বাভাবিক ভাবে সজীব বিদ্ধ্যগিরির মত থাকে। আমরাও ছিলাম স্বল্প আয়ের জমিদার, পাথী-পর্যায়ভুক্ত হবার যোগত্যা না থাকলেও পাখা ছিল। work আকাশের উঁচুতে ওঠার প্রতিযোগিতায় দূর্বল ১২



Leave a Comment