পাঁচকড়ি বন্দ্যোপাধ্যায়ের রচনাবলী [খণ্ড-২] | Pachkari Bandhopadhyayer Rachanabali [Vol. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৬ পাঁচকড়ি-রচনাবলী-_২য় খণ্ড অপুর্ব ছলে মত্যভামার সে ভ্রম অপসারণ করিয়াছিলেন। মহাভারতের পারিজাতহরণ এবং: সত্যভামার দর্পচূর্ণ আখ্যায়িক, নামের মাহাত্ম্যই, অর্থবাদের সাহায্যে বুঝাইয়াছেন। . WA—percept | যাহা রসপ্রাহু, তাহাই রূপ; যাহা অঙ্গরাগ ও বিরাগের বিষয়ীভূত, তাহাই রূপ; যাহা অনুভবীর মানস পটে ফুটিয়া উঠে, যাহা ছায়া প্রতিচ্ছায়ার হিসাবে ভিতরে ও বাহিরে--বাহু প্রকৃতিতে এবং অস্ত:প্রকৃতিতে প্রকট হয়, তাহাই রূপ। কেবল বাহু প্রকৃতি রূপ নহে, দশেনিিয়গ্রাহী যাহা, কেবল তাহাই রূপ নহে। প্রকৃতির আস্তরণে রসের বিকাশ হইলেই রূপ ফুটিয়া উঠে। রূপ ফুটে বটে, AAG উহার উপভোগে তৃপ্তি নাই। “জনম অবধি হাম সে রূপ নেহারিমু নয়ন না তিরপিত con 1” he হয় al, যত দেখি, SS আরও দেখিতে সাধ যায়,--নয়নময় SA মীনের ota নির্নিমেষ নয়নে অনবরত দেখিতে থাকিলেও দেখার সাধ মিটে i কেন না, অনুরাগপিপাসার উপর দর্শন স্পর্শন আদি ক্রিয়ার প্রতিষ্ঠা। এই গতিশীল স্থষ্টিচাতুরীর মধ্যে স্থির কিছু নাই; সব চলিতেছে, ক্ষণে ক্ষণে সকলের পরিবর্তন হইতেছে। কাজেই যাহা দেখিতে সাধ যায়, নয়ন পালটিলে বা ক্ষণকাল অতিবাহিত হইলে তাহা ত আর থাকে না-_যে ছবি নিমেষের জন্য নয়নের উপর পড়িয়াছিল, তাহা © আর থাকে না-__তাই দেখার ate আর মিটে না। অন্নভূতিতে তৃপ্তি নাই ;-- রসের পিপাসা মিটে at) তাই রূপের সাগর-_অনস্ত উম্মিমালায় আনম্দোলিত, কোটি বীচিবল্লরীধচিত, তরঙ্গতঙ্গব্যাকুল রূপের সাগর। এ সাগরে স্থির থাকে কাহার সাধ্য! স্থির থাকে না, স্থির থাকা যায় না বলিয়াই সাধ মিটে না। “লাখ লাখ যুগ” সে রূপ হেরিলেও উহা নিতুই নৃতন-_ ক্ষণে ক্ষণে নূতন, ACH পলে TSA নবীনতার অসংখ্য ও অব্যয় আনম্দোলনে-প্রকমষ্পনে--শিহরণে রূপের বিকাশ। ফলে সে রূপে তৃপ্তি নাই। কিন্তু আছে--তুমি আমায় দেখ, আমি তোমায় দেখি--উতভয়ের নবীনতা উভয়ের ভাবে ডুবিয়া যাউক-_তাহা হইলেই রূপের তৃপ্তি সম্ভৰপর হয়।



Leave a Comment